“আগে মানুষের জীবন, তারপর বিশ্বাস”, গঙ্গাসাগর মেলা নিয়ে পর্যবেক্ষণ হাইকোর্টের

“আগে মানুষর জীবন আগে, তারপর বিশ্বাস।” করোনা (Corona) আবহে গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) নিয়ে পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের (Kolkata High Court)। এই মামলা নিয়ে এমনই মন্তব্য করলেন প্রধান বিচারপতি টি বি রাধাকৃষ্ণান (T. B. Radhakrishnan)। দুপুর ২টোয় ফের মামলার শুনানি। তার আগে, গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের মতামত চাইল আদালত।

আজ, বৃহস্পতিবার হাইকোর্টের প্রধান বিচারপতি টি বি রাধাকৃষ্ণণ বলেন, “মানুষর জীবন আগে, বিশ্বাস তারপর। আমরা প্রতিরোধমূলক স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে বেশি চিন্তিত। করোনা ভাইরাস (Coronavirus) মানুষের মুখ ও নাক নিঃসৃত ড্রপলেটের মাধ্যমে ছড়ায়। অনেক মানুষ একসঙ্গে স্নান (Gangasagar Snan) করতে নামলে নাক ও মুখ নিঃসৃত ড্রপলেট সহজেই জলে মিশে যাবে। আর সেটা একটা বড় অংশের মানুষকে সংক্রমিত করতে পারে। এটা নিয়েই আমরা সবথেকে বেশি চিন্তিত। তাছাড়াও বাতাসেও ড্রপলেট ছড়াতে পারে। আজকে আদালতে আসার সময় আমি দেখেছি, বহু পুণ্যার্থী মাস্ক ছাড়া রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন। এটা যাঁরা উৎসবে অংশগ্রহন করবেন শুধু তাঁদের বিষয় নয়। যাঁরা আসবেন না, তাঁদেরও জন্যও এটা একটা চিন্তার বিষয়। আমরা পুলিসি বন্দোবস্ত নিয়ে চিন্তিত নই। আমরা প্রতিরোধমূলক পদক্ষেপ নিয়ে চিন্তিত।”

আরও পড়ুন:রাজ‌্য সহযোগিতা করলে কিষাণ-নিধির টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে পাঠাবে কেন্দ্র

চলতি মাসের ৯ জানুয়ারি শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা। চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত। মেলা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে একগুচ্ছ ব্যবস্থা নিয়েছে প্রশাসন। মেলার মাঠেই তৈরি করা হয়েছে হাসপাতাল। থাকছে র‌্যাপিড টেস্টের ব্যবস্থা, কোয়ারেন্টিন সেন্টার ও সেফ হোম। এই প্রথম মৃতদেহ সৎকারের জন্য চুল্লি ও কবরস্থানের ব্যবস্থাও থাকছে মেলা চত্বরে।

Advt

Previous articleরাজ‌্য সহযোগিতা করলে কিষাণ-নিধির টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে পাঠাবে কেন্দ্র
Next articleট্রাম্পের প্ররোচনায় সমর্থকদের বেনজির তাণ্ডব, নিহত ৪