রাজ‌্য সহযোগিতা করলে কিষাণ-নিধির টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে পাঠাবে কেন্দ্র

রাজ‌্য সরকার সহযোগিতা করলে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির (PM Kishan Nidhi) টাকা সরাসরি বাংলার কৃষকদের অ্যাকাউন্টে পাঠাতে তৈরি কেন্দ্র৷

মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (CM Mamata Banerjee) লেখা এক চিঠিতে একথা জানালেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর (Narendra Singh Tomar)।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পে বলা হয়েছে দু’একরের কম জমি যাঁদের রয়েছে, সেই কৃষকরা বছরে ৩টি কিস্তিতে ২ হাজার টাকা করে, মোট ৬ হাজার টাকা পাবেন। কেন্দ্র সম্প্রতি জানিয়েছে এই প্রকল্পে নতুন করে ৯ কোটি কৃষকের জন‌্য ১৮ হাজার কোটি টাকা বন্টন করা হয়েছে।

এদিকে, ‘কৃষকবন্ধু’ নামে রাজ্যের নিজস্ব প্রকল্প চালু আছে৷ ‘কৃষকবন্ধু’ প্রকল্প থাকায় ‘কিষাণ সম্মান নিধি’র সুবিধা পাচ্ছিলেন না ছিলেন বাংলার কৃষকরা। রাজ্যের ‘কৃষকবন্ধু’ প্রকল্পে একরপিছু আড়াই হাজার টাকা করে দু’টি কিস্তিতে বছরে ৫ হাজার টাকা পান বাংলার কৃষকরা। প্রসঙ্গত, বাংলার কৃষকদের স্বার্থে গত সোমবার মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের প্রকল্প চালুর অনুমতি দেন। নবান্ন সূত্রের খবর, এই রাজ্যের প্রায় ২১ লাখ কৃষক কেন্দ্রের ‘কিষাণ সম্মান নিধি’ প্রকল্পের অনুদান চেয়ে আবেদন করেছেন।

আরও পড়ুন:রুদ্রনীলের গেরুয়া যোগ! জল্পনা তুঙ্গে

মুখ‌্যমন্ত্রীকে লেখা চিঠিতে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী বলেছেন, রাজ‌্য সহযোগিতা করলেই কৃষকদের ব্যাঙ্ক অ‌্যাকাউন্টে সরাসরি চলে যাবে কেন্দ্রীয় প্রকল্পের টাকা। এই বক্তব্যের মাধ্যমেই কেন্দ্র ফের স্পষ্ট করে দিয়েছে, ‘কিষাণ সম্মান নিধি’-র টাকা কেন্দ্র কিছুতেই রাজ‌্যের মাধ্যমে দেওয়া হবে না। কৃষিমন্ত্রী বলেছেন, রাজ‌্য যত দ্রুত আবেদনকারী কৃষকদের নামের তালিকা খতিয়ে দেখে কেন্দ্রের কাছে পাঠাবে, তত তাড়াতাড়ি কৃষকদের অ‌্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেবে কেন্দ্র।গত সোমবার এই প্রকল্পের অনুমতি দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ কেন্দ্রকে দিয়েছিলেন চিঠিও৷ আর সেই চিঠির উত্তরেই কেন্দ্রীয় কৃষিমন্ত্রী মুখ্যমন্ত্রীকে আরও সক্রিয় হওয়ার অনুরোধ করলো৷

Advt

Previous article‘শান্তিপূর্ণভাবে হোক ক্ষমতার হস্তান্তর’, মার্কিন হিংসায় উদ্বেগ প্রকাশ মোদির
Next article“আগে মানুষের জীবন, তারপর বিশ্বাস”, গঙ্গাসাগর মেলা নিয়ে পর্যবেক্ষণ হাইকোর্টের