স্বামীজির মাথার ওপর শ্যামাপ্রসাদ-দীনদয়াল, উঠছে সমালোচনার ঝড়

বোলপুরের পর এবার চুঁচুড়া। শিরোনামে সেই বঙ্গ-বিজেপি। রবীন্দ্রনাথ ঠাকুরের পর এবার স্বামী বিবেকানন্দ। শান্তিনিকেতনে অমিত শাহের ছবির নীচে রবীন্দ্রনাথের প্রতিকৃতি দেখে প্রতিবাদে গর্জে উঠেছিল বাংলা। সেই রেশ কাটতে না কাটতেই এবার দীনদয়াল-শ্যামাপ্রসাদের ছবির নীচে স্বামী বিবেকানন্দ। এবার এই কাণ্ডের জেরে হুগলির চুঁচুড়াতে বড়সড় বির্তকে জড়িয়ে পড়েছে বিজেপি। স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) জন্মজয়ন্তীতে তাঁর মাথার উপর স্থান পেয়েছেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ও দীনদয়াল উপাধ্যায়।

চুঁচুড়া ঘড়ির মোড়ে বিজেপির স্বামী বিবেকানন্দের জন্মদিবস পালন অনুষ্ঠানকে ঘিরে সৃষ্টি হয়েছে বিতর্কের। শহরবাসীদের একাংশের অভিযোগ, ওই অনুষ্ঠানে বিজেপির নির্বাচনী প্রতীক সহ স্বামী বিবেকানন্দের ছবি রাখা হয়েছিল। ঘটনাটি প্রকাশ্যে আসতেই সমালোচনার ঝড় উঠেছে। এবার স্বামীজির ছবিতে বিজেপির প্রতীক ব্যবহার করা হল! তাই গেরুয়া শিবিরের মানসিকতা নিয়ে ফের প্রশ্ন উঠে গেল। স্বামীজীর ছবির উপরে দেখতে পাওয়া যায় বিজেপির পোস্টার। এবং সেই পোস্টারের শোভা বর্ধনের জন্য সেখানে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ও দীনদয়াল উপাধ্যায়ের ছবি ব্যবহার করা হয়েছিল। শুধু তাই নয়, স্বামীজির ছবিতে আবার তাঁর মাথার দু’ধারে ব্যবহার করা হয় বিজেপির প্রতীক দু’টি পদ্মফুল। যা নিয়ে গোটা জেলায় তীব্র বিতর্ক ছড়ায়।

এই বিষয়ে বিজেপি যুব মোর্চার হুগলি সাংগঠনিক জেলার সভাপতি সুরেশ সাউ বলেন, অনিচ্ছাকৃত ত্রুটি হয়ে থাকতে পারে। মানুষের ভাবাবেগে আঘাত করার কোনও ইচ্ছে আমাদের নেই। তৃণমূল বিধায়ক অসিত মজুমদার বলেন, বিজেপি নেতারা স্বামীজিকে যে ভোট প্রচারে ব্যবহার করছেন ফের তার প্রমাণ পাওয়া গেল।

আরও পড়ুন-জঙ্গি গ্রেফতারির খবরে বিরুষ্কার ছবি, নেট দুনিয়ায় ঝড়

Advt

Previous articleএবার বাম-কংগ্রেসের শরণ নিলেন শুভেন্দু, কড়াবার্তা সেলিম- প্রদীপের
Next articleকরোনা ভ্যাকসিন নিয়েও সাম্প্রদায়িক রাজনীতি! পাকিস্তানে পাঠানোর হুমকি বিজেপি নেতার