ভিক্টোরিয়ায় ‘জয় শ্রীরাম’ পূর্ব পরিকল্পিত! কাঠগড়ায় সৌমিত্র-শঙ্কু

নেতাজির ১২৫তম জন্মজয়ন্তীতে ভিক্টোরিয়া মেমোরিয়ালে মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) লক্ষ্য করে ‘জয় শ্রীরাম’ স্লোগান কোনও আচমকা ঘটনা নয়, পুরোপুরটাই ছিল ‘পূর্ব পরিকল্পিত’। এমনটাই খবর বিজেপি সূত্রে। আর ওই পরিকল্পনা রাজ্য যুবমোর্চার দুই নেতা সৌমিত্র খাঁ (Soumitra Khan) এবং শঙ্কুদেব পণ্ডা (Shankudev Panda) করেছিলেন বলে সূত্রের খবর।

প্রকাশ্যে ওই ঘটনা নিয়ে দলের হয়ে কথা বললেও, একান্ত আলোচনায় অনেক বিজেপি নেতাই স্বীকার করে নিচ্ছেন, ঘটনায় সামগ্রিক ভাবে দলের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। কিছু নেতা-কর্মীর হঠকারী সিদ্ধান্তের জন্য তাঁদের বিড়ম্বনায় পড়তে হয়েছে বলেও অভিযোগ করেছেন অনেকে।

খোঁজখবর নিয়ে জানা যায়, ‘স্বতঃস্ফূর্ত’ নয়, ওই ঘটনা ছিল পুরোপুরি ‘পূর্ব পরিকল্পিত’। ঘটনা নিয়ে বিতর্ক শুরু হয় দেশজুড়ে। তীব্র প্রতিবাদ জানিয়ে বক্তৃতা না দিয়ে পোডিয়াম ছাড়েন মুখ্যমন্ত্রী। কিন্তু আধঘণ্টারও বেশি সময়ের বক্তৃতায় প্রধানমন্ত্রী (Prime Minister) ওই ঘটনা নিয়ে কোনও শব্দ ব্যয় করেননি। অনুষ্ঠানে নরেন্দ্র মোদির বক্তব্য নয়, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় মমতার প্রতিবাদ জানিয়ে পোডিয়াম ছাড়ার দৃশ্য। যদিও সৌজন্য দেখিয়ে সারাক্ষণই মঞ্চে বসেছিলেন মুখ্যমন্ত্রী। বিজেপি সূত্রের খবর, ওই ঘটনার পরিকল্পনা করেছিলেন সৌমিত্র এবং শঙ্কু। তাঁরাই কয়েকজন কর্মীকে সংগঠিত করেছিলেন অনুষ্ঠানে ওই স্লোগান দেওয়ার জন্য। কিন্তু একথা নাকি জানাই ছিল না রাজ্য নেতৃত্বের। যদিও তাঁদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন শঙ্কুদেব পণ্ডা। তাঁর মতে এটা স্বতঃস্ফূর্ত স্লোগান।

শনিবার ভিক্টোরিয়ার (Victoria) অনুষ্ঠানে হাজির থাকা বিজেপি নেতা কর্মীদের মাঝামাঝি জায়গা থেকেই ‘জয় শ্রীরাম’ ধ্বনি ওঠে। ওই ঘটনায় না কি অসন্তুষ্ট আরএসএসও (Rss)। তাদের নেতৃত্বে মতে, ‘জয় শ্রীরাম’ ধ্বনি অন্যায় নয় ঠিকই, কিন্তু সে দিনের অনুষ্ঠানের প্রেক্ষিতে এই ধ্বনি দেওয়া উচিত ছিল না। সঙ্ঘের মতে, এর ফলে হিন্দুত্ববাদীদের সম্পর্কে ভুল বার্তা যাচ্ছে মানুষের কাছে।

বিজেপির রাজ্য নেতৃত্বের চিন্তা খোদ প্রধানমন্ত্রী বা কেন্দ্রীয় নেতৃত্ব বিষয়টাকে কী ভাবে নিয়েছেন? আগামী মাসেই রাজ্যে আসছেন অমিত শাহ (Amit Shah)। তখন তিনি বিষয়টি নিয়ে কী বলেন তা নিয়ে রাজ্য নেতৃত্ব।

আরও পড়ুন-অসুস্থ মন্ত্রী অরূপ রায়কে দেখতে হাসপাতালে রাজীব বন্দ্যোপাধ্যায়

Advt

Previous articleঅসুস্থ মন্ত্রী অরূপ রায়কে দেখতে হাসপাতালে রাজীব বন্দ্যোপাধ্যায়
Next articleআগামী ২৮ অনগ্রসর শ্রেণির মানুষদের দাবি নিয়ে সমাবেশ ধর্মতলায়