‘ত্বকের সঙ্গে ত্বক স্পর্শ না হলে যৌন নির্যাতন নয়’, বম্বে হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

সম্প্রতি এক নাবালিকার যৌন নির্যাতন মামলায় বম্বে হাইকোর্ট জানিয়েছিল ত্বকের সঙ্গে ত্বক স্পর্শ না হলে সেই ঘটনাকে কোনওভাবেই পকসো আইনের(POCSO Act) আওতায় ফেলা যাবে না। বম্বে হাইকোর্টের এই পর্যবেক্ষণেই এবার স্থগিতাদেশ দিল দেশের শীর্ষ আদালত। বুধবার শীর্ষ আদালতের তরফে হাইকোর্টের(High court) কাছে এ বিষয়ে বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে।

বম্বে হাইকোর্টের তরফে এক নাবালিকা যৌন নির্যাতন মামলায় রায় দিতে গিয়ে আদালত জানিয়েছিল নাবালিকার ত্বকের সঙ্গে ত্বক স্পর্শ না করে বুকে চাপ দেওয়ার ঘটনাকে কোনওভাবেই পকসো আইনের আওতায় আনা যায় না। শুধু তাই নয় এই মামলায় অভিযুক্তকে মুক্তি দেয় হাইকোর্ট। পরে বিষয়টি নিয়ে তুমুল বিতর্ক শুরু হয় গোটা দেশে। ঘটনাকে অত্যন্ত বিপদজনক বলে আখ্যা দেন অ্যাটর্নি জেনারেল। বিষয়টি শীর্ষ আদালতে তোলেন তিনি। এরপরই শীর্ষ আদালতের হস্তক্ষেপে বম্বে হাইকোর্টের পর্যবেক্ষণে স্থগিতাদেশের পাশাপাশি এখনই অভিযুক্তকে মুক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয় আদালতে তরফে।

আরও পড়ুন:টালমাটাল ইতালির রাজনীতি, পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী গিউসেপ্পে কন্তে

উল্লেখ্য, ৩৯ বছর বয়সী এক অভিযুক্তের বিরুদ্ধে ১২ বছরের এক নাবালিকাকে যৌন নির্যাতনের ঘটনায় অভিযোগ দায়ের হয়েছিল। এই মামলায় সেশন কোর্টের তরফে ওই ব্যক্তিকে তিন বছরের সাজা ঘোষণা করা হয়। সেই মামলাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা দায়ের করে অভিযুক্ত। যেখানে হাইকোর্টের নাগপুর বেঞ্চের বিচারপতি পুষ্পা গণেরিওয়ালা গত ১৯ জানুয়ারি মামলার পর্যবেক্ষণে জানান, যৌন নির্যাতনের ঘটনায় মামলা দায়ের করতে হলে সেখানে ত্বকের সঙ্গে ত্বকের সংস্পর্শে থাকতে হবে। অন্যথায় তা যৌন নির্যাতন বিভাগের মধ্যে আসবে না। শুধু তাই নয় অভিযুক্তকে মুক্তিও দিয়ে দেওয়া হয় আদালতের তরফের। সেই পর্যবেক্ষণেই এবার স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত।

Advt

Previous articleজোর প্রস্তুতি চলছে ইস্কন জুড়ে, পুজো দিতে আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী
Next articleঅবশেষে জেলমুক্তি জয়ললিতার ছায়াসঙ্গী শশিকলার