‘মন কি বাত’-এ বাংলার হস্তশিল্পের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

বছরের প্রথম ‘মন কি বাত'(Mann ki baat) অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বাংলার হস্তশিল্পের ভূয়সী প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। পাশাপাশি প্রজাতন্ত্র দিবসে লালকেল্লার(Lalkila) ঘটনার প্রসঙ্গ টেনে ভারতের জাতীয় পতাকা অবমাননার ঘটনার তীব্র নিন্দা করলেন তিনি। একইসঙ্গে ভারতের করোনা টিকার সাফল্যের কথাও উঠে এলো দেশের প্রধানমন্ত্রীর মুখে।

রবিবার মান কি বাত অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে শুরুতেই লালকেল্লা কাণ্ডের প্রসঙ্গ টানেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ‌ তিনি বলেন, ‘প্রজাতন্ত্র দিবসে তেরঙ্গার অবমাননা দেখে দেশ যথেষ্ট কষ্ট পেয়েছে। আগামীদিনে আরও পরিশ্রম করে আমাদের সংকল্প অনুযায়ী কাজ করে যেতে হবে।’ প্রসঙ্গত ২৬ জানুয়ারি লালকেল্লায় ‘নিশান সাহিব’ উড়িয়েছিল কৃষকরা। দেশের জাতীয় পতাকার থেকে সেই পতাকার উচ্চতা ছিল বেশি জানিয়ে শোরগোল শুরু হয় গোটা দেশে। রবিবার মানকি বাত অনুষ্ঠানে সেই ঘটনারই নিন্দা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এর পাশাপাশি বিভিন্ন রাজ্যের উল্লেখযোগ্য দিকগুলি সম্পর্কে বলতে গিয়ে পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুর পিংলার পট চিত্রের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। সম্প্রতি ওই এলাকার একজন শিল্পী সামসুদ্দিনের পটচিত্রে উঠে এসেছিল রামায়ণের ঘটনাপ্রবাহ। দু লক্ষ টাকায় বিক্রি হয়েছিল সেই পটচিত্র। রবিবার তার শিল্পকর্মের প্রশংসা করলেন দেশের প্রধানমন্ত্রী। একই সঙ্গে এটাও জানিয়ে দিলেন সরকার কিভাবে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে হস্ত শিল্পের প্রসার ঘটানোর জন্য কাজ করছে। তবে বঙ্গে বিধানসভা নির্বাচনের প্রাক মুহূর্তে রাজনীতি যখন সরগরম ঠিক সেই সময় প্রধানমন্ত্রীর মুখে বাংলার হস্তশিল্পের প্রশংসা রাজনৈতিক ভাবে বেশ তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন:জাতীয় পতাকার অবমাননায় মর্মাহত দেশ, বললেন মোদি

পাশাপাশি এদিনের ভাষণে আত্মনির্ভর ভারতের কথা তুলে ধরেন দেশের প্রধানমন্ত্রী। তিনি বলেন, স্বদেশী ভ্যাকসিন শুধুমাত্র আত্মনির্ভরতার পরিচয় নয় আত্মগৌরবও বটে।’ ভারতে করোনা টিকাকরণ অভিযান গোটা বিশ্বে উদাহরণ সৃষ্টি করেছে বলেও এদিন উল্লেখ করেন তিনি।

Advt

Previous articleজাতীয় পতাকার অবমাননায় মর্মাহত দেশ, বললেন মোদি
Next article‘দুয়ারে সরকার’ প্রচারের সময় রক্তাক্ত তৃণমূল কর্মী, অভিযোগের তির বিজেপির দিকে