১১ হাজার কোটি দিয়ে ছয়টি এলএনজি ট্যাংকার কিনবে বাংলাদেশ

খায়রুল আলম, ঢাকা

বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) লিকুইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) পরিবহনের লক্ষ্যে বড় আকারের ছয়টি এলএনজি ট্যাংকার/ক্যারিয়ার কিনতে করতে যাচ্ছে। অষ্টম পঞ্চবার্ষিকী

পরিকল্পনা (২০২১-২৫), রূপকল্প ২০৪১, টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০ এবং ব্লু-ইকোনমি (সুনীল অর্থনীতি) ধারণার আলোকে বিএসসি ছয়টি জাহাজ কেনার পরিকল্পনা গ্রহণ করেছে।

ছয়টি ট্যাংকারের ধারণ ক্ষমতা প্রায় প্রতিটি ১,৪০,০০০ ঘন মিটার করে দু’টি, প্রায় প্রতিটি ১,৭৪,০০০ ঘন মিটার করে দু’টি এবং প্রায় প্রতিটি ১,৮০,০০০ ঘন মিটার করে দু’টি। ছয়টি ট্যাংকার ক্রয়ে প্রাথমিকভাবে ব্যয় ধরা হয়েছে প্রায় ১০,৬০২ কোটি টাকা। ১,৪০,০০০ ঘন মিটার ধারণ ক্ষমতার দু’টির মূল্য ৩,৫৪২ কোটি, ১,৭৪,০০০ ঘন মিটার ধারণ ক্ষমতার দু’টির মূল্য ৩,৫৩০ কোটি এবং ১,৮০,০০০ ঘন মিটার ধারণ ক্ষমতার দু’টির মূল্য ৩,৫৩০ কোটি টাকা।

মহেশখালী দ্বীপের নিকট দেশের দু’টি এলএনজি টার্মিনাল এবং এক/একাধিক স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল স্থাপনের প্রেক্ষিতে এলএনজি ট্যাংকার ক্রয়ের প্রকল্প গ্রহণ করা হয়। জাহাজগুলো দিয়ে বছরে প্রায় ১৯ মিলিয়ন ঘন মিটার (৬.৭১ মিলিয়ন টন) এলএনজি পরিবহন করা সম্ভব হবে। এলএনজি পরিবহন, পরিচালনা ও ব্যবস্থাপনায় বিএসসি তথা রাষ্ট্রীয় সক্ষমতা বৃদ্ধি পাবে এবং বিদেশি জাহাজের ওপর নির্ভরশীলতা হ্রাস পাবে। জ্বালানি নিরাপত্তা অনেকাংশে নিশ্চিত হবে। মেরিটাইম সেক্টরে দক্ষ লোকবল সৃষ্টিসহ চাকরির সুযোগ তৈরির মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে। কয়েকটি দেশের ১৪টি প্রতিষ্ঠান এলএনজি ট্যাংকার সংগ্রহে আর্থিক সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেছে।

Advt

Previous articleকয়লা-কাণ্ডে নাটকীয় মোড়, তদন্তে নামছে সিআইডি, কালই সাকতোড়িয়ায় ‘সিট’
Next articleব্রেকফাস্ট নিউজ