উত্তরাখণ্ড তুষারধস: রুদ্ধশ্বাস উদ্ধারকার্যে বাঁচল ১৬ প্রাণ, এখনও নিখোঁজ ১৭০

রবিবার সকালে উত্তরাখণ্ডে(Uttarakhand) ভয়াবহ তুষার ধসের কারণে সৃষ্ট প্রাকৃতিক বিপর্যয় এখনো পর্যন্ত ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সরকারি তথ্য অনুযায়ী বন্যার তোড়ে নিখোঁজের ১৭০ জন। তাদের খোঁজে সেনাবাহিনী(Indian army) নামিয়ে উদ্ধারকার্য শুরু করা হয়েছে। পাশাপাশি মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং(Trivendra Singh)। পাশাপাশি প্রধানমন্ত্রীর(Prime Minister) ত্রাণ তহবিল থেকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানানো হয়েছে।

এদিকে ভয়াবহ এই দুর্যোগের কারণে বিপর্যস্ত যোশীমঠ। বন্যার জলে আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারকাজ শুরু করেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ও আইটিবিপি জওয়ানরা। রুদ্ধশ্বাস অভিযানে জলের তোড়ে একটি সুড়ঙ্গের মধ্যে আটকে পড়া ১৬ জন ব্যক্তিকে উদ্ধার করেছে উদ্ধারকারী দল। পাশাপাশি আরও একটি টানেলে ৩০ জন আটকে রয়েছে, সারারাত ধরে উদ্ধারকাজ চালানো হবে বলে জানিয়েছে আইটিবিপি। উত্তরাখণ্ডের বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে জানানো হয়েছে, এখনো পর্যন্ত এই দুর্ঘটনার জেরে ৭ জনের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। এখনো পর্যন্ত নিখোঁজ রয়েছেন ১৭০ জন। দুর্যোগ স্থলের নিকটবর্তী এলাকার মানুষজনকে দ্রুততার সঙ্গে নিরাপদ জায়গায় সরানোর কাজ চলছে। পাশাপাশি তুষার ধসের কারণে নদীর জলস্তর বেড়ে যাওয়ায় উত্তরাখণ্ডের পাওরি, তেহরি, রুদ্রপ্রয়াগ, দেরাদুন পর্যন্ত সর্তকতা জারি করা হয়েছে। চামোলি থেকে ঋষিকেশ পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে রাস্তা।

আরও পড়ুন:কেন্দ্রের কৃষি আইনের প্রত্যাহারের দাবিতে আরামবাগে রোড শো শতাব্দী-সুজাতার

পাশাপাশি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং জানান, যোশীমঠ এর কাছে ৩০ বেডের একটি হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে। পার্শ্ববর্তী এলাকার হাসপাতালগুলোতেও প্রস্তুত রাখা হয়েছে আহতদের চিকিৎসার জন্য। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর আইটিবিপি ও বায়ু সেনার হেলিকপ্টার লাগাতার উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে। গোটা পরিস্থিতির ওপর নজর রেখেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারের জন্য দিল্লি থেকে পাঠানো হচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনীর আরও দল।

Advt

Previous articleকেন্দ্রের কৃষি আইনের প্রত্যাহারের দাবিতে আরামবাগে রোড শো শতাব্দী-সুজাতার
Next articleকৃষক আন্দোলন নিয়ে কেন্দ্রের সঙ্গে সংঘাতের মধ্যেই ভারতের টুইটার অধিকর্তার পদত্যাগ