বিরোধীরা ঠাট্টা করলেও ‘করোনা যুদ্ধে’ বিশ্বের ভরসা ভারত: রাজ্যসভায় প্রধানমন্ত্রী

সংসদে রাষ্ট্রপতির ভাষণের(president speech) ধন্যবাদ প্রস্তাবের জবাব দিতে গিয়ে সোমবার দেশব্যাপী করোনার(Corona) বিরুদ্ধে লড়াইয়ের কথা তুলে আনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। একই সঙ্গে বিরোধীদের কটাক্ষ করতেও ছাড়লেন না তিনি। এদিন তিনি বলেন, করোনার বিরুদ্ধে যুদ্ধ জয়ের কৃতিত্ব কোনও সরকারের উপর যায় না, না কোনও ব্যক্তির উপর যায়। এই সম্মান একমাত্র প্রাপ্য ভারতের। এর উপর গর্ব করতে সমস্যা কোথায়?

প্রধানমন্ত্রী বলেন, গোটা পৃথিবীতে করোনা যখন ভয়াবহ আকার নিয়েছে, তখন ভারতের জন্য গোটা বিশ্ব চিন্তিত হয়ে ওঠে। বলা হয়, ভারত যদি নিজেকে সামলাতে না পারে তাহলে বিশ্বের জন্য তা বিপদ হয়ে দাঁড়াবে। কিন্তু ভারত নিজের দেশের নাগরিকদের রক্ষা করতে এক অজ্ঞাত পরিচয় শত্রুর সঙ্গে লড়াই করে গিয়েছে। আজ পৃথিবী গর্বের সঙ্গে বলে ভারত এই লড়াই জিতে গিয়েছে। এই লড়াই কোন সরকার বা ব্যক্তি জেতেনি। কিন্তু ভারততো এই জয়ের কৃতিত্বের অধিকারী। প্রধানমন্ত্রী বলেন, করোনা সংকটের সময় এক বৃদ্ধ মহিলা তার ঝুপড়ির বাইরে প্রদীপ জ্বালিয়ে ছিলেন তাঁকে নিয়েও ঠাট্টা করা হয়েছে। এরপর বিরোধীদের টপ দেখে তিনি বলেন এমন কোনও বিষয় নিয়ে ঠাট্টা করবেন না যাতে দেশের মনবল নষ্ট হয়।

পাশাপাশি দেশের গণতন্ত্র নিয়ে বারবার প্রশ্ন তোলা বিরোধীদের এদিন কড়া ভাষায় জবাব দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন,’আমাদের বিশ্বের কাছে গণতন্ত্র শেখার কোনও প্রয়োজন নেই। ভারত নিজেই ‘মাদার অব ডেমোক্রেসি’। যখন দেশে জরুরি অবস্থা লাগু হয় তখন আদালত এবং দেশের কি পরিস্থিতি তৈরি হয়েছিল সবাই জানে। কিন্তু দেশের গণতন্ত্র এতটাই শক্তিশালী যে সেই জরুরি অবস্থাকেও পার করে দিয়েছে।’ পাশাপাশি মোদি বলেন, ‘কোনো বিষয় নিয়ে আলোচনা হওয়া উচিত কিন্তু এমনটা হওয়া কখনই উচিত নয়, যেখানে দেশের আত্মবিশ্বাস প্রভাবিত হয়।’ তার কথায়, ‘করোনা মহামারীর সময় ভারত বিশ্বের ওষুধের দোকান হিসেবে গড়ে উঠেছে ১৫০ টি দেশকে ওষুধ পাঠিয়েছে।’

আরও পড়ুন:এবার রাজ্য সরকারের “জীবন কৃতী” সম্মান পাচ্ছেন কিংবদন্তি হকি খেলোয়াড় বীর বাহাদুর ছাত্রী

পাশাপাশি সরকারের উপলব্ধি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের সরকার একেবারে প্রথম দিন থেকেই গরিবদের জন্য কাজ করে চলেছেন। দেশের গরীব মানুষ যদি আত্মবিশ্বাসী হয়ে ওঠেন তাহলে তারা নিজেরাই পরিশ্রম করে এগিয়ে যাবেন। তিনি বলেন আজ দেশে ১০ কোটি শৌচালয় তৈরি হয়েছে। ৪১ কোটির বেশি ব্যাংক অ্যাকাউন্ট হচ্ছে দু’কোটি বাড়ি তৈরি হয়েছে, ৮ কোটিরও বেশি বিনামূল্যে সিলিন্ডার দিয়েছে আমাদের সরকার।

Advt

Previous articleফের জাঁকিয়ে শীত বঙ্গে
Next articleউত্তরাখণ্ডের তুষারধস : ১৪ জনের মৃতদেহ উদ্ধার, নিখোঁজ শতাধিক