অধিগৃহীত জমি ফেরতের দাবিতে আন্দোলন কোচবিহারে

গ্রাম পঞ্চায়েতের অঞ্চল অফিস তৈরির জন্য অধিগ্রহণ করা জমি ফেরতের দাবিতে আন্দোলনে নামলেন জমিদাতারা। ভূমি রক্ষা সংগ্রাম কমিটির নামে চিলাখানা বাজার থেকে নাটাবাড়ি বাজার যাওয়ার রাস্তায়  বিক্ষোভ দেখান আন্দোলনকারীরা।

তাদের অভিযোগ, নাটাবাড়ি ২ অঞ্চল অফিস তৈরির জন্য বাম আমলে তাদের জমি অধিগ্রহণ করা হয়েছিল। তবে সেই জমি এবারে ফেরতের দাবিতে আন্দোলনে নেমেছেন তারা।
অভিযোগ উঠেছে বাম আমলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তাদের পাল্টা জমি ও বাড়ি তৈরি করে দেওয়া হবে । তবে বাম আমলে এই প্রতিশ্রুতি রক্ষা করা হয়নি বলে অভিযোগ।

রাজ্যে পালাবদলের পর তৃণমূল কংগ্রেসের উপরে ভরসা করেছিলেন এই জমিদাতারা৷ তবে তাদের এই জমি জট কাটেনি বলেই দাবি আন্দোলনকারীদের। প্রতিবাদে নাটাবাড়ি দুই অঞ্চল অফিসের গেটের সামনে রাস্তায় বসে পথ অবরোধ করে রক্ষা সংগ্রাম কমিটি। আন্দোলনকারী জীতেন্দ্র বর্মন বলেন, তাদের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে বাম আমলে জমি নেওয়া হয়েছিল তবে বামফ্রন্ট সরকার সেই কথা রাখেনি।
তৃণমূল কংগ্রেসের সরকার ক্ষমতায় এলে তারা আশাবাদী ছিলেন তাদের জমিজট কাটবে। তবে দশ বছর কেটে গেলেও তাদের দাবি পূরণ হয়নি বলেই অভিযোগ। তাই এবারে সেই অধিগ্রহণ করা জমি ফেরতের দাবিতে আন্দোলনে নেমেছেন তারা।

দীর্ঘক্ষন পথ অবরোধের জেরে নাটাবাড়ি বাজার থেকে চড়ালজানী যাওয়ার রাস্তায় তীব্র যানজট শুরু হয় । পরে তুফানগঞ্জ থানার পুলিশ এসে আন্দোলনকারীদের সাথে কথা বলে পথ অবরোধ তুলে দেয়।  এলাকার বিধায়ক উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন ,তিনি বিষয়টি খোঁজ নিয়ে দেখবেন।

Previous articleপ্রয়াত বলিউডের অভিনেতা-প্রযোজক রাজীব কাপুর
Next articleরাজ্যে ২০০ আসনে প্রার্থী দিতে চায় ভারত জাগো জনতা পার্টি