টিকাকরণের পরই নাগরিকত্ব বিলি, মতুয়া মন জয়ে সিএএ প্রচার শাহের

বৃহস্পতিবার ঠাকুরনগরের জনসভায় গিয়ে সিএএ(CAA) ইস্যুতে মতুয়াদের আশ্বস্ত করলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নাগরিকত্ব সংশোধনী আইন দেশে লাগু হওয়া প্রসঙ্গে মতুয়া সম্প্রদায়ের মানুষকে তিনি জানালেন দেশব্যাপী করণা ভ্যাকসিনেশনের কাজ শেষ হলেই শুরু হয়ে যাবে নাগরিকত্ব দেওয়ার কাজ। পাশাপাশি এই ইস্যুতে তৃণমূল সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে বলেও জানালেন অমিত শাহ।

সিএএ নিয়ে কেন্দ্রের অবস্থান কি তা মতুয়া সম্প্রদায়ের মানুষের কাছে এসে স্পষ্ট করুন অমিত শাহ(Amit Shah)। এই দাবিতে সোচ্চার হয়ে উঠেছিলেন বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর। বৃহস্পতিবার ভোট গরম বাংলায় মাটি শক্ত করতে সেই দাবি মেনে ঠাকুরনগরে(Thakurnagar) উপস্থিত হন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী(Central Home minister)। সেখানেই নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) প্রসঙ্গে তিনি জানান, ‘দেশজুড়ে ভ্যাকসিনেশনের কাজ শেষ হলেই হয়ে যাবে পিছে।’ পাশাপাশি তিনি আরো বলেন, ‘৭০ বছর ধরে মতুয়া, নমঃশূদ্ররা নাগরিকত্ব পাননি। ২০১৮ সালে বলেছিলাম মতুয়াদের নাগরিকত্ব দেবে বিজেপি। ২০১৯ সালে মতুয়া সমাজ বিজেপির ঝুলি ভরে দিয়েছিল। ২০২০ সালে সিএএ নিয়ে এসেছি। করোনার জন্য সিএএ পিছিয়ে গেছে। তবে আমরা যা বলি তা করি।’ এরপরই মুসলিম সম্প্রদায়ের মানুষকে আশ্বস্ত করে শাহ বলেন, ‘তৃণমূল, বাম, কংগ্রেস সংখ্যালঘুদের ভয় দেখাচ্ছে। বলছে নাগরিকত্ব চলে যাবে। সিএএ লাগু করবে বিজেপি, কারও নাগরিকত্ব যাবে না। সিএএ হলে মুসলিমদের নাগরিকত্ব যাবে না।’

আরও পড়ুন:ক্ষমতায় এসেই ঠাকুরনগরের নাম পরিবর্তনের ঘোষণা অমিতের, আশঙ্কায় মতুয়ারা

তবে এখানেই থেমে থাকেননি তিনি। সবশেষে মতুয়াদের মন জয় করতে তিনি আরো বলেন, ‘বিজেপি ক্ষমতায় এলে ঠাকুরনগর রেলস্টেশনের নাম শ্রীধাম রেলস্টেশন হবে।’ আর তাঁর এই মন্তব্য থেকেই শুরু হয় বিতর্ক। কারণ, মতুয়াদের পুজ্য ঠাকুর হরিচাঁদ, ঠাকুর গুরুচাঁদের নামেই ওই এলাকা এবং স্টেশনের নাম ঠাকুরনগর। ক্ষমতায় এলে সেই নাম পরিবর্তনের যে ইঙ্গিত অমিত শাহ দিয়েছেন তাতে মোটেও খুশি নন বেশিরভাগ মতুয়া সম্প্রদায়ের মানুষ। রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি, অনেকটা গোবলয়ের ধাঁচে যে ‘শ্রীধাম’ নাম রাখতে চাইছেন অমিত শাহ তাতে মতুয়াদের মন জয়ের পরিবর্তে তাদের ভেতর অসন্তোষ বাড়িয়ে দিয়ে গেলেন কেন্দ্রীয় নেতা।

Advt

Previous articleএবার পিচ নিয়ে মুখ খুললেন ইংল‍্যান্ড বোলার জোফ্রা আর্চার
Next articleসিএএ নিয়ে অমিত শাহর মন্তব্যের কড়া জবাব দিলেন কুণাল