হ্যাক হয়েছে 300 কোটি জিমেল ও হটমেলের পাসওয়ার্ড ! আতঙ্ক বিশ্বজুড়ে

প্রায় ৩০০ কোটি জি মেল ও হট মেলের (Gmail-Hotmail Password ) পাসওয়ার্ড লিক হয়ে গেল । কে কখন কীভাবে এই পাসওয়ার্ড হ্যাক (password hacked )করল এবং লিক করলো তা জানা যায়নি। তবে মনে করা হচ্ছে এই ঘটনাই বিশ্বের বৃহত্তম সাইবার অ্যাটাক(world most deadliest cyber crime)। এত বড় সংখ্যার পাসওয়ার্ড লিক হওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে বিশ্ব জুড়ে। এর আগে এত বড় পাসওয়ার্ড লিকের ঘটনা কোনও দিন ঘটেনি। ফলে নড়েচড়ে বসেছে আন্তর্জাতিক সাইবারক্রাইম গোয়েন্দারা এবং বিশেষজ্ঞরা।

গোয়েন্দাদের রিপোর্টে বলা হয়েছে, জালিয়াতদের হাতে প্রায় ৩০০ কোটি মেলের ব্যক্তিগত তথ্য পৌঁছে যেতে পারে। কারণ, তারা হাতিয়ে নিয়েছে এই বিরাট সংখ্যার পাসওয়ার্ড।

 

দুশ্চিন্তার বিষয় হলো বহু ইউজারের জি মেল বিভিন্ন ডিজিটাল মাধ্যমের সঙ্গে লিঙ্ক করা থাকে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে যাবতীয় কাজে জি মেল আইডির সঙ্গে সিঙ্ক্রোনাইজ করা হয়। এক্ষেত্রে মনে করা হচ্ছে, সেই সমস্ত গোপন তথ্য হাতিয়ে নিতে পারে জালিয়াতরা। এর পিছনে কত বড় জালিয়াত চক্র আছে তা নিয়ে চিন্তায় গোয়েন্দারা। কীভাবে এদের নাগাল পাওয়া যাবে এবং কীভাবেই বা উদ্ধার হবে ওই হ্যাক হওয়া মেল গুলি তাই এখন গোয়েন্দাদের কাছে সবথেকে বড় চ্যালেঞ্জের বিষয় । তাই সাবধানতা মূলক পদক্ষেপ হিসেবে সবাইকেই অবিলম্বে এই মুহূর্তে পাসওয়ার্ড বদলের পরামর্শ দিচ্ছেন সাইবার বিশেষজ্ঞরা।

Advt

Previous articleআন্তর্জাতিক মহিলা বিজ্ঞানী দিবসে টুইটে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর, কী বললেন তিনি?
Next articleএক মঞ্চে রাহুল-কানহাইয়া! চোখ ফেব্রুয়ারির ব্রিগেডে