‘পদ্মাসন’ই চূড়ান্ত ? বিজেপির আমন্ত্রণ পেয়ে কৃতজ্ঞ দীনেশ ত্রিবেদি

‘অন্তরাত্মা’-র ডাকে সাড়া দিয়ে শুক্রবার সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছেন তৃণমূলের (TMC) দীনেশ ত্রিবেদি (Dinesh Trivedi)৷

শনিবার সম্ভবত আর একবার অন্তরাত্মার ডাক শুনে দীনেশ ত্রিবেদি কৃতজ্ঞতা প্রকাশ করলেন বিজেপি (BJP) নেতৃত্বের প্রতি৷ রাজনৈতিক মহলের জল্পনা, মুখে যাই বলুন, যে কোনও মুহুর্তেই আরও একবার অন্তরাত্মার ডাকে সাড়া দিয়ে বিজেপি’র ঘাটেই তরী ভেড়াবেন দীনেশ ত্রিবেদি৷

সাংসদ পদ ছাড়ার পরমুহুর্ত থেকেই দীনেশ ত্রিবেদীর বিজেপি’তে যোগদানের চর্চা তুঙ্গে। শনিবার ত্রিবেদির একটি মন্তব্যে সেই জল্পনা শতগুণে বৃদ্ধি পেয়েছে৷ এদিন তিনি বলেছেন, “বিজেপির শীর্ষ নেতৃত্ব আমাকে ওই দলে স্বাগত জানিয়েছেন। এজন্য আমি তাঁদের কাছে কৃতজ্ঞ। নিশ্চিতভাবেই স্বাগত জানানোর বিষয়টি আমার কাছে আনন্দের”।
পাশাপাশি বলেছেন, তিনি এখনই গেরুয়া শিবিরে নাম লেখাচ্ছেন না৷

বিধানসভা ভোটের মুখে শুক্রবার রাজ্যসভায় ভাষণ দেওয়ার সময় অনেকটা যাত্রাপালার মেজাজে দীনেশ ত্রিবেদি জানান, তৃণমূলে তাঁর দমবন্ধ হয়ে আসছে৷ এর পরই তিনি সাংসদ পদ থেকে ইস্তফার ঘোষণা করেন৷ তিনি বলেন, “আমি আজ এখনই রাজ্যসভা থেকে ইস্তফা দিচ্ছি। আমার রাজ্যে অশান্তি হচ্ছে। আমরা সেখানে কিছু বলতে পারি না। কাজ করা সম্ভব হচ্ছিল না। দলের প্রতি আমি কৃতজ্ঞ। দলীয় নেতৃত্ব আমাকে এখানে পাঠিয়েছে। দমবন্ধ হয়ে আসছিলো। রাজ্যে হিংসা নিয়ে কিছু করতে পারছিলাম না। আমার অন্তরাত্মা বললো, এখানে বসে যখন কিছুই করতে পারছি না তখন ইস্তফাই দেওয়া উচিত। তাই আমি ইস্তফা দিচ্ছি”৷

এই ঘটনার পরেই তাঁর পদ্মাসনে বসার জল্পনা তুঙ্গে ওঠে। রাজনৈতিক মহলের কথায়, ভোটের আগে শুভেন্দু অধিকারী, রাজীব বন্দ্যোপাধ্যায়ের দেখানো রাস্তাতেই হাঁটতে চলেছেন দীনেশ ত্রিবেদীও। ওদিকে বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এক মুহুর্ত সময়ও নষ্ট না করে জানিয়ে দেন, “ভালো মানুষ, খারাপ দলে গিয়ে ফেঁসে গিয়েছিলেন। বিজেপি’তে আসতে চাইলে স্বাগত।”

আর গেরুয়া-জার্সি গায়ে তোলা প্রসঙ্গে দীনেশ ত্রিবেদী বলেছেন, “আপাতত একটু থিতু হতে চাই। তারপরেই সিদ্ধান্ত নেবো”।
দীনেশ ত্রিবেদি এদিন ফের মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করে বলেছেন, “মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, তিনি মাথা উঁচু রেখে চলেন। কিন্তু, তাঁর জানা উচিৎ, সকলেই মাথা উঁচু করেই বাঁচতে চান। কিন্তু যদি আতঙ্ক ও ভয়ের পরিবেশ তৈরি হয়, সেক্ষেত্রে মাথা উঁচু করে বাঁচা সম্ভব নয়।”
এদিকে দীনেশ ত্রিবেদির বিজেপি যোগদান প্রসঙ্গে বঙ্গ-বিজেপি বলেছে, তিনি একজন স্বচ্ছ রাজনীতিবিদ। তৃণমূলের জন্মলগ্ন থেকে দলে ছিলেন। তৃণমূলের ‘জোড়াফুল’ প্রতীক-চিহ্ন তৈরিতে তাঁর বিশেষ অবদান রয়েছে। যদি তিনি BJP তে আসতে চান তবে সাদর আমন্ত্রণ।

Previous articleরবিবার মহামেডানের মুখোমুখি দুর্বল অ‍্যারোস
Next articleসংগঠনের রদবদল নিয়ে শেষ কথা বলবেন দিলীপরা, বিবৃতি দিয়ে জানাল বিজেপি