টুলকিট কাণ্ড: দিশা রবির গ্রেফতারির নিন্দায় সরব অরবিন্দ কেজরিওয়াল

কৃষক আন্দোলনকে(Farmer Protest) সমর্থন ও টুলকিট শেয়ার করার অপরাধে গত শনিবার বেঙ্গালুরু থেকে গ্রেফতার করা হয়েছে পরিবেশকর্মী তথা সমাজসেবী মাত্র ২১ বছর বয়সী দিশা রবিকে (Disha Rabi)। গ্রেফতারের ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্যেই উত্তাল হয়ে উঠেছে জাতীয় রাজনীতি। কেন্দ্রীয় সরকারের এহেন নীতির তীব্র বিরোধিতা করে একে একে সরব হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী(Priyanka Gandhi) রাহুল গান্ধীর(Rahul Gandhi) মত নেতৃত্বরা সেই ধারা অব্যাহত রাখে এবার দিল্লি পুলিশের ভূমিকার সমালোচনায় সরব হলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল(Arvind Kejriwal)। সোমবার টুইট করে তিনি জানালেন, ‘ দিশা রবির গ্রেপ্তারের ঘটনা দেশের গণতন্ত্রের ওপর হামলা।’ একই সঙ্গে তিনি এটাও জানালেন দেশের কৃষকদের সমর্থন করা কোনও অপরাধ নয়।

ভারতের অভ্যন্তরে চলতে থাকা কৃষক আন্দোলন কে কেন্দ্র করে ইতিমধ্যেই উত্তাল হয়ে উঠেছে পরিস্থিতি। কৃষকদের সমর্থনে পাশে এসে দাঁড়িয়েছেন আন্তর্জাতিক সেলিব্রিটিরা। গত মাসে ভারতের কৃষকদের পাশে দাঁড়িয়ে একটি টুলকিট শেয়ার করেছিলেন গ্রেটা থুনবার্গ। তার টুইটার দুটি লাইন পরিবর্তন করে সেটি শেয়ার করেন দিশা রবি। ওই টুইট শেয়ার করার জন্য শনিবার বেঙ্গালুরু থেকে গ্রেফতার করা হয় দিশা রবিকে। তার বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে ওই টুলকিট শেয়ার করার মাধ্যমে খালিস্তান আন্দোলনে মদত দিয়েছেন অভিযুক্ত। এই ঘটনার পরই দিল্লি পুলিশের তীব্র সমালোচনা করতে দেখা যায় কংগ্রেস-আপ সহ একাধিক বিরোধী রাজনৈতিক দলকে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইটে লেখেন, ‘২১ বছর বয়সী দিশা রবির গ্রেফতারি গণতন্ত্রের উপর নজিরবিহীন হামলা। কৃষকদের সমর্থন করা কোনও অপরাধ নয়।’

আরও পড়ুন:দামে সর্বকালীন রেকর্ড গড়ল পেট্রল-ডিজেল, কলকাতায় পেট্রল ৯০.২৫ টাকা

পাশাপাশি কংগ্রেসের তরফে দিশা রবির সমর্থনে টুইট করেছেন রাহুল গান্ধী। তিনি লেখেন, ‘বাক স্বাধীনতা রয়েছে তোমার, সত্য বলার অধিকার এখনও জীবিত। ওঁরা ভয় পাচ্ছে, দেশ নয়।’ অবিলম্বে ২১ বছর বয়সী ওই তরুণীর মুক্তির দাবি জানিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধীও। এদিকে রবিবার দিশা রবিকে দিল্লি আদালতে তোলা হলে সেখানে সে জানায়, টুলকিটটি তিনি নিজে তৈরি করেননি। কেবল দু’লাইন পরিবর্তন করে ৩ ফেব্রুয়ারি শেয়ার করেছিলেন মাত্র। আদালতের নির্দেশে আপাতত জিজ্ঞাসাবাদের জন্য তাকে ৫ দিনের পুলিশি হেফাজত দেওয়া হয়েছে।

Advt

Previous articleসৌরভকে মনে করালেন ঋষভ, সপাটে মারলেন ‘বাপি বাড়ি যা’
Next articleভয়াবহ অগ্নিকাণ্ড বউবাজারের বহুতলে, ব্যাপক ক্ষতির আশঙ্কা