ভোট বঙ্গে “বাংলা নিজের মেয়েকেই চায়” স্লোগানে ময়দানে নামলো তৃণমূল

একুশের হাইভোল্টেজ নির্বাচনে  (Assembly Election  ) ফের কর্পোরেট ছোঁয়া (Corporate Touch) লাগলো ঘাসফুল শিবিরে। যখন “খেলা হবে…” স্লোগানে মেতে উঠেছে রাজ্য রাজনীতি, ঠিক তখনই ভোট বঙ্গে “বাংলা নিজের মেয়েকেই চায়” (Bangla Nijer Meykei Chai) স্লোগানে (Slogan) ময়দানে নেমে পড়লো শাসক তৃণমূল কংগ্রেস (TMC)। এই স্লোগানের মধ্যে যেমন লুকিয়ে আছে বাংলার মেয়ে মুখ্যমন্ত্রী (CM) মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) জয়গান, ঠিক একইভাবে বঙ্গবাসীর কাছে বার্তা, ২৯৪ আসনেই আপনার প্রার্থী মমতাই। যিনি আপনার ঘরের মেয়ে। বাংলার মেয়ে। আজ শনিবার এই ধরনের বিভিন্ন স্লোগানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়ে গেল এই স্লোগানের। তৃণমূল ভবনে এই নতুন স্লোগানের উদ্বোধন উপস্থিত ছিলেন দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি, মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়, মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, সাংসদ কাকলি ঘোষ দস্তিদার, সুখেন্দু শেখর রায়, ডেরেক ও’ব্রায়ান–সহ দলের শীর্ষ নেতারা।

নতুন স্লোগানে সুর বেঁধে নির্বাচনী ময়দানে নেমে পড়ল ঘাসফুল শিবির। ‘বাংলা নিজের মেয়েকেই চায়’ এই নয়া স্লোগানেই ফের পোস্টার তৈরি হয়েছে। বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের নির্বাচনী স্লোগানগুলির মধ্যে যা অভিনব।

এবার বিধানসভা ভোটের আগে শাসক-বিরোধী, সব পক্ষই বাংলার কৃষ্টি-সংস্কৃতিকে হাতিয়ার করছে। স্বামী বিবেকানন্দ, নেতাজি, রবীন্দ্রনাথ, বিদ্যাসাগরের নাম উচ্চারিত করে বাংলার মানুষের আবেগে ভাসতে চাইছে, ঠিক সেই সময় দাঁড়িয়ে তৃণমূলের “বাংলা নিজের মেয়েকেই চায়” স্লোগান খুব তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। ইতিমধ্যেই শহর-শহরতলী ছেয়ে গিয়েছে এই স্লোগানের ব্যানার-ফেস্টুনে।

কোনও সংশয় ছাড়াই এবার ভোটে তৃণমূলের মুখ্যমন্ত্রী পদ প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বিজেপি-সহ বিরোধীদের মুখ কে? এখন এই প্রশ্নই ঘুরছে সর্বত্র। একদিকে বিজেপি জানিয়েছে, আসন্ন নির্বাচনে জিতলে বাংলার ভূমিপুত্রই বাংলার ভূমিপুত্র হবেন। বিজেপির কেন্দ্রীয় নেতাদের ‘বহিরাগত’ বলে আক্রমণ করে মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘ঘরের মেয়ে’ হিসেবে তুলে ধরার চেষ্টা করছে রাজ্যের শাসকদল।

এবার রাজ্যের মুখ্যমন্ত্রীর ‘ঘরের মেয়ে’ ভাবমূর্তিকে কাজে লাগাতে চাইছে শাসকদল। এটা ঘটনা নরেন্দ্র মোদি, অমিত শাহ, জেপি নাড্ডারা বারেবারে বাংলায় এলেও বিজেপি মুখ্যমন্ত্রী হিসেবে এখনও কাউকে তুলে ধরতে পারেনি। তৃণমূলের দাবি, এটাই তাঁদের সবচেয়ে বড় অ্যাডভান্টেজ। আর তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবমূর্তিকে সম্বল করতে চাইছে রাজ্যের শাসক দল। এবং নতুন স্লোগান “বাংলা নিজের মেয়েকেই চায়”।

 

আরও পড়ুন:‘দেশে মূল্যবৃদ্ধির উন্নয়ন চলছে’, মোদি সরকারকে তীব্র আক্রমণ রাহুলের

Advt