পেট্রোপণ্যের অত্যাধিক দাম বৃদ্ধির প্রতিবাদে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর

পেট্রল-ডিজেলের অত্যাধিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে অভিনব প্রতিবাদ মমতা বন্দ্যোপাধ্যায়ের। পেট্রোপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে বৃহস্পতিবার ইলেকট্রিক স্কুটারে চেপে নবান্নে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাওয়ার সময় স্কুটারের চালকের আসনে ছিলেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। কিন্তু নবান্ন থেকে ফেরার সময় কিছুটা রাস্তায় চালকের আসনে ছিলেন খোদ মুখ্যমন্ত্রীই। সন্ধেয় বাড়ি ফিরে মুখ্যমন্ত্রী বলেন, ” প্রতিদিন বাড়ছে পেট্রল-ডিজেলের দাম। একটা ঘরে দুটো এলপিজি গ্যাস কিনতে হলে মাসে লাগবে ১৬০০ টাকা। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমলেও কেন্দ্রীয় সরকার বাড়িয়ে রেখেছে। কেরোসিনের জন্য ৪০০০ কোটি টাকা ভর্তুকি দিত। তাও এবার বাজেটে প্রত্যাহার করে নিল। এ রাজ্যে ২ কোটি মানুষ কেরোসিন ব্যবহার করে। হরিয়ানা, রাজস্থান, পঞ্জাব মিলিয়ে দেশে ১৫ থেকে ২০ কোটি মানুষ। কেউ মুখ খুললেই মামলা করে দিচ্ছে। সবাইকে সন্ত্রাসবাদী বানিয়ে দেওয়া হচ্ছে। আমি আজ শুরু করলাম, কাল থেকে গোটা রাজ্যে চলবে। ধান্ধাবাজ, দুর্নীতিবাজ বিজেপিকে চাই না। ৮০০ টাকার এলপিজি-র দাম করেছে। তা অবিলম্বে কমিয়ে ৪০০ টাকা করতে হবে। আগামী দিনে বৃহত্তর আন্দোলনে নামব।’

আরও পড়ুন-সত্যিই অভিনব প্রতিবাদ! ই-স্কুটারে চালকের আসনে খোদ মুখ্যমন্ত্রী

পেট্রল ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বৃহস্পতিবার ইলেকট্রিক স্কুটারে চেপে নবান্নে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাওয়ার সময় স্কুটারের চালকের আসনে ছিলেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। কিন্তু নবান্ন থেকে ফেরার সময় কিছুটা রাস্তায় চালকের আসনে ছিলেন খোদ মুখ্যমন্ত্রীই। স্কুটার চালানোর অভ্যাস তাঁর যে একেবারেই নেই তা ছিল স্পষ্ট। কিন্তু জেদ ছিল। তাই নবান্ন থেকে কিছুটা রাস্তা অতিক্রম করার পরই ব্যালেন্স হারালেও ‘হাল’ ছাড়েননি মমতা। অবশ্য পাশে থাকা পুলিশরা তাঁকে সাহায্য করছিলেন। সেই দৃশ্য বা অভিনব প্রতিবাদ দেখতে হাওড়ামুখী যে রাস্তা তাতে গাড়ি এবং মানুষের ভিড় জমে যায়। পরে স্কুটার চালিয়ে নিয়ে যান ফিরহাদ। যাত্রা পথে মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় আকাশে উড়ল ড্রোন। সকাল ১১টা নাগাদ হাজরা থেকে ইলেকট্রিক স্কুটারে নবান্নের উদ্দেশে রওনা দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advt

দেশে ক্রমাগত বেড়ে চলেছে পেট্রল ও ডিজেলের দাম। ইতিমধ্যেই তা সর্বকালীন রেকর্ড ছুঁয়েছে। তার ওপর গতকাল মধ্যরাত থেকে রান্নার গ্যাসের দামও সিলিন্ডার প্রতি ২৫ টাকা বেড়েছে। এই ভাবে মোদি সরকারের আমলে জ্বালানির দাম বৃদ্ধির কারণে অভিনব উপায়ে প্রতিবাদ জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ হাজরা থেকে স্কুটারে রওনা দেন মুখ্যমন্ত্রী। রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা পথচারীদের উদ্দেশে হাত নাড়তেও দেখা যায় তাঁকে। ইতিমধ্যে পেট্রোল ডিজেলের সেস ১ টাকা কমিয়েছে রাজ্য সরকার।

Advt

Previous articleধাক্কা সামলে ফের ঊর্ধ্বমুখী শেয়ারবাজার, ২৫৭ পয়েন্ট বাড়ল সেনসেক্স
Next articleতৃতীয় টেস্টে দুরন্ত জয় ভারতের, ইংল‍্যান্ডকে ১০ উইকেটে হারাল ‘বিরাট’ বাহিনী