আন্দোলনের ঝাঁঝ বাড়িয়ে বঙ্গে ঠাসা কর্মসূচি কৃষকদের, আসছেন রাকেশ-হান্নানরা

তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে গত ১০০ দিন ধরে লাগাতার দিল্লি সীমান্তে(Delhi border) আন্দোলন করছেন দেশের কৃষকরা। তবে এই আন্দোলন আর শুধুমাত্র দিল্লির অলিন্দে আবদ্ধ রইল না। দেশের অন্যান্য প্রান্তের কৃষকদেরও আন্দোলনে যুক্ত করতে আরো বড় কর্মসূচি গ্রহণ করল দিল্লির কৃষক নেতারা। সেই লক্ষ্যেই এবার রাজ্যে পা রাখছেন দিল্লির কৃষক আন্দোলনের রাকেশ টিকাইত, হান্নান মোল্লার মত নেতৃত্বরা। জানা যাচ্ছে, আগামী ১২ থেকে ১৪ মার্চ সংযুক্ত কিষাণ মোর্চার ডাকে ঠাসা কর্মসূচি রয়েছে কৃষকদের।

সংযুক্ত কিষাণ মোর্চার তরফে জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকারের তিনটি কৃষি আইন(Farm Law) বাতিলের দাবিতে পশ্চিমবঙ্গের(West Bengal) মাটিতেও আন্দোলন তীব্র করতে রাজ্যে আসছেন, হান্নান মোল্লা, রাকেশ টিকাইত(Rakesh Tikait), যোগেন্দ্র যাদব, বলবীর সিং রাজেওাল সহ ৮ জন শীর্ষ কৃষক নেতা। আগামী ১১ মার্চ রাতে দিল্লি আন্দোলনের এই কৃষক নেতৃত্ব কলকাতায় পৌঁছাবেন। ১২ মার্চ থেকে লাগাতার চলবে কর্মসূচি। ঐদিন দুপুরে কলকাতা প্রেসক্লাবে সাংবাদিক বৈঠক করা হবে। এরপর বাংলার কৃষকদের উদ্দেশ্যে দেশের কৃষকদের চিঠি তুলে দেবেন নেতৃত্ব। তারপর ট্রাক্টর মিছিল, বুদ্ধিজীবীদের সঙ্গে বৈঠক সহ রয়েছে একাধিক কর্মসূচি। এরপর ১৩ মার্চ সিঙ্গুর, নন্দীগ্রাম, আসানসোলে কৃষক পঞ্চায়েত সহ আরও একাধিক কর্মসূচি রয়েছে কৃষকদের। সব মিলিয়ে এবার দিল্লি ছাড়িয়ে পশ্চিমবঙ্গেও জোরদার কৃষক আন্দোলন শুরু হতে চলেছে বলে অনুমান সংশ্লিষ্ট মহলের।

আরও পড়ুন:দল এখনও প্রার্থী ঘোষণা করেনি, আগেই মনোনয়ন পেশ কংগ্রেসের নেপাল মাহাতোর

প্রসঙ্গত, কৃষকদের স্বার্থ রক্ষার পরিবর্তে কৃষি পণ্য নিয়ে কর্পোরেট সংস্থাগুলির স্বার্থ রক্ষা করতে উদ্যত হয়েছে সরকার। সম্প্রতি এমনই অভিযোগ তুলেছেন দেশের কৃষকরা। তিন আইন বাতিলের দাবিতে লাগাতার চলছে আন্দোলন। তবে দিল্লি সীমান্তে যখন কৃষকরা আন্দোলন করছেন তখন ভোট মরশুমে লাভের ফসল তুলতে বাংলার কৃষকের কাছে টানতে উদ্যত হয়েছে বিজেপি। কৃষকদের মন পেতে রাজ্যে একাধিক কর্মসূচিও করা হয়েছে বিজেপির তরফে। এহেন পরিস্থিতিতে কৃষকদের প্রতি কেন্দ্রীয় বিজেপি সরকারের আসল রূপ তুলে ধরতে এবং ব্যাপক পরিসরে এই আন্দোলন ছড়িয়ে দিতে রাজ্যে পা রাখতে চলেছেন দিল্লির কৃষক নেতারা।

Advt

Previous articleদল এখনও প্রার্থী ঘোষণা করেনি, আগেই মনোনয়ন পেশ কংগ্রেসের নেপাল মাহাতোর
Next articleবিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়নশিপে ভারতের মুখোমুখি নিউজিল্যান্ড