টিকিট না পাওয়ার দুঃখে তৃণমূল ছেড়ে নির্দল নান্টু পাল, দলে টানার কথা ভাবছে বিজেপি

শিলিগুড়িঃ খোদ মুখ্যমন্ত্রী যাঁর মেয়ের বিয়ের দিন বাড়িতে গিয়ে আশার্বাদ করেছেন, তিনি টিকিট পাবেন না ভাবতেই পারেননি। তাই ক্ষোভে-দুঃখে-হতাশায় ও নতুন কিছু করার স্বপ্ন নিয়ে তৃণমূল ছেড়ে নির্দল দাঁড়ানোর কথা ঘোষণা করেছেন শিলিগুড়ি জলপাইগুড়ি ডেভেলপমেন্ট অথরিটির ভাইস চেয়ারম্যান নান্টু পাল।

রবিবার মুখ্যমন্ত্রী শিলিগুড়িতে দলীয় কর্মসূচিতে থাকার সময়েই ওই ঘোষণা করে দিয়েছেন তিনি। তাঁকে বোঝানোর চেষ্টা করেছিলেন দলের কলকাতার অনেক নেতাই। কিন্তু, নান্টুবাবু সটান বলে দিয়েছেন, বহিরাগত প্রার্থী ওমপ্রকাশ মিশ্রকে তিনি মানতে পারবেন না এবং তাঁকেই প্রার্থী করতে হবে। দল তা মানতে রাজি না হওয়ায় নান্টু নির্দল দাঁড়াবেন এবং বিজেপি ডাকলে যোগ দেবেন বলেও জানিয়ে দিয়েছেন তিনি।

বস্তুত, নান্টুবাবুর দল বদলানোর অভ্যেস নতুন কিছু নয়। তিনি তিনবার সিপিএমের কাউন্সিলর ছিলেন। সিপিএমের জেলা কমিটিতেও ছিলেন। সিপিএম ছেড়ে কংগ্রেসে যোগ দেন। সে সময়ে কংগ্রেসের হয়ে শিলিগুড়ি বিধানসবায় ভোটে দাঁড়িয়ে হারেন। পরে পুরসভার কাউন্সিলর হয়ে কংগ্রেসের বাম সমর্থিত বোর্ডে ডেপুটি মেয়র হন. তার পরে দল বদলে তৃণমূলে যোগ দেন তিনি। সেখানেও বিরোধী দলনেতার পদ পান। ব শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের অন্যতম সদস্যও তিনি।

গত মাসে নান্টুবাবুর মেয়ের বিয়ে ছিল। বিয়ের দিন ঘটনাচক্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যপাধ্যায় ছিলিগুড়িতে ছিলেন। তাঁর খেলাঘর মোড়ের বাড়িতে মুখ্যমন্ত্রী গিয়ে নান্টুবাবুর মেয়েকে আশার্বাদ করেন। তার পরে নান্টুবাবু এবার প্রার্থী হচ্ছেনই বলে তৃমমূলের অন্দরে জল্পনা জোরাল হয়। শহরে নান্টুবাবুর অনুগামীরা সেই জল্পনা তুঙ্গে তুলে দেন।

এই অবস্থায়, ওমপ্রকাশ মিশ্রকে তৃণমূল প্রার্থী করতেই নান্টুবাবু ভেঙে পড়েন। তিনি জানান, চার দশক ধরে রাজনীতি করার পরে একটা আশা থাকেই। সে জন্য দলের এবারের সিদ্ধান্ত মানতে পারছেন না বলে জানান তিনি। কিন্তু, তৃণমূল নেত্রীর বিরুদ্ধে কোনও তোপ দাগেননি তিনি। তবে নান্টুবাবু বলেছেন, দলে স্বজনপোষণের জন্যই মমতা বন্দ্যোপাধ্যায়কে বারবার নানা জায়গায় হারতে হচ্ছে।

এদিকে বিজেপি নান্টুবাবুকে নেবে কি না তা নিয়ে আলোচনা চলছে। বিজেপি সূত্রের খভর, ইতিমধ্যেই রাজ্য সভাপতি দিলীপ ঘোষের কাছে স্থানীয় নেতারা বিষয়টি জানিয়েছেন। বিজেপির শিলিগুড়ির নেতাদের একাংশ নান্টুবাবুকে পেতে আগ্রহী। কারণ, এখনও বিজেপি শিলিগুড়িতে জবরদস্ত প্রার্থীর নাম জোগাড় করতে পারেনি। যদিও বিজেপির দার্জিলিং জেলার একাংশ নান্টুবাবুকে নেওয়ার বিপক্ষে মত জানিয়েছেন দলের অন্দরে।

Advt

Previous articleকেউ শিখে আসে না, সকলকেই একদিন শুরু করতে হয়: অকপট তারকা প্রার্থী সায়ন্তিকা
Next articleকার্শিয়াং কেন মোর্চাকে ছাড়া হল, তৃণমূল ছেড়ে বিজেপি মুখী রাজেন মুখিয়া