এবারের নির্বাচনে প্রার্থী দিচ্ছে না হেমন্ত সোরেনের দল

পশ্চিমবঙ্গের এই নির্বাচনে প্রার্থী দিচ্ছেন না হেমন্ত সোরেনের (Hemant Soren) ঝাড়খণ্ড মুক্তি মোর্চা। বিজেপিকে রুখতে আপাতত তৃণমূলকেই সমর্থন করার কথা ঘোষণা করলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। কিন্তু কথা হচ্ছে JMM ঝাড়খণ্ডে সরকার চালাচ্ছে কংগ্রেসের (Congress) সমর্থনে। অথচ, বাংলায় সোরেনের দল কংগ্রেসকে সমর্থন না করে তৃণমূল কংগ্রেসকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে।

বাংলায় এসে দলের সমর্থনে জনসভা করে হেমন্ত সোরেন বলে গিয়েছিলেন ৪০ আসনে প্রার্থী দেবে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা। এরপর তিনি পরোক্ষে তৃণমূল নেত্রীকে তোপও দাগেন তিনি। বলেন, “বাংলার আদিবাসীদের অধিকার নিয়ে JMM লড়াই করবে। আদিবাসীদের এখন চাক্কিতে পেষা হচ্ছে। নতুন নতুন আইন তৈরি হচ্ছে। আমি বারেবারে এই বাংলায় আসব। আদিবাসীদের অধিকার রক্ষার জন্য সংবিধানে উল্লিখিত পঞ্চম তফসিল তৈরি করতে হবে, আদিবাসীদের উন্নয়নের জন্য আলাদা কেন্দ্রীয় পর্ষদ গড়তে হবে এখানে।” হেমন্তের এই মন্তব্য এবং পশ্চিমবঙ্গে লড়াই করার সিদ্ধান্ত ভালভাবে নেননি মমতা। হেমন্ত সোরেনকে মমতা স্পষ্ট জানিয়ে দেন, “আগে বাংলা সামলাও। আমি তো ঝাড়খণ্ডের বাঙালি ভোট চাইতে যাই না।”

আরও পড়ুন-বাড়ি বাড়ি বিনামূল্যে রেশন পৌঁছে দেওয়া হবে, তৃণমূলের ইস্তাহারে বড় চমক

শোনা যাচ্ছে, মমতা ক্ষোভপ্রকাশ করায় এক রকম ‘চাপে’ পড়ে যান ঝাড়খণ্ড মুক্তি মোর্চা সুপ্রিমো শিবু সোরেন (Shibu Soren)। তিনিই ছেলে তথা ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে বাংলার ভোটযুদ্ধে না নেমে মমতাকে সমর্থন করার পরামর্শ দেন। সেইমতো শুক্রবার হেমন্ত ঘোষণা করেন, “মমতা দিদি আমাদের ফোন করে এবং চিঠি লিখে সমর্থন প্রার্থনা করেছেন। অনেক আলোচনার পর আমরা বাংলার ভোটে তৃণমূলকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছি। JMM বঙ্গে কোনও প্রার্থী দেবে না। দিদি ওখানে সাম্প্রদায়িক শক্তির সঙ্গে লড়ছেন। সেই লড়াইয়ে তৃণমূলকে আমরা সমর্থন করব।”

Advt

Previous articleআইএসএল ফাইনাল নিয়ে মজে মহারাজ
Next articleকান্দাহার বিমান অপহরণ সামলাতে নিজে পণবন্দি হতে চেয়েছিলেন মমতা, বললেন যশবন্ত