অনলাইনেই মিলবে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি, ডিজিটাল উচ্চশিক্ষায় অনুমোদন ইউজিসির

করোনা পরিস্থিতি(corona situation) বদলে দিয়েছে অনেক কিছু। ভয়াবহ অতিমারি পরিস্থিতিতে দেশের শিক্ষাব্যবস্থাতেও এসেছে আমূল পরিবর্তন। এই ধারা অব্যাহত রেখে এবার অভিনব সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি(UGC)। এসমস্ত তবে জানিয়ে দেওয়া হয়েছে এখন থেকে ছাত্রছাত্রীরা অতিমারি পরিস্থিতিতে ঘরে বসে করতে পারবেন স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি। বলার অপেক্ষা রাখে না ইউজিসির এই সিদ্ধান্ত একেবারে অভিনব।

সম্প্রতি, ইউজিসির তরফে অনলাইনে বিভিন্ন বিষয়ের উপর কোর্স চালু করার ছাড়পত্র দেওয়া হয়েছে। এখানে দেশের মোট ৩৭ টি বিশ্ববিদ্যালয়কে এর আওতায় আনা হয়েছে। এই তালিকায় রয়েছে দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ও।

করোনা পরিস্থিতিতে একটা বিষয় সকলের সামনে স্পষ্ট হয়ে গিয়েছে তা হল অনলাইনে বাড়িতে বসে পঠন পাঠনও সম্ভব। আর ঠিক এই বিষয়টিকে মাথায় রেখে এবার ডিগ্রী অর্জনের বিষয়টিকে আরও সহজলভ্য করে তুলতে এগিয়ে এলো ইউজিসি। এখন থেকে ৬ মাস আগে এই অনলাইন ডিগ্রি অনুমোদনের প্রক্রিয়া চালু করা হবে বলে জানায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। অভি করা হয়েছিল এর ফলে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে অনলাইন ক্লাসের মাধ্যমে ডিগ্রী অর্জন করতে পারবেন পড়ুয়ারা। এর ফলে অনেকটাই কমে যাবে সংক্রমণের ঝুঁকি।

আরও পড়ুন:‘এখনই সতর্ক না হলে আরও বাড়বে সংক্রমণ’, সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সতর্ক করলেন মোদি

বিশেষজ্ঞদের তরফে দাবি করা হচ্ছে, এই পদ্ধতি চালু হওয়ার ফলে আদতে লাভবান হবেন পড়ুয়ারা। এর জেরে একদিকে যেমন শিক্ষার্থীর সংখ্যা বাড়বে। তেমনি অন্যদিকে বিশ্ববিদ্যালয়গুলির সাশ্রয় হবে। বর্তমানে পরীক্ষামূলক ভাবে আপাতত বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, সংস্কৃত, ডেটা সায়েন্স থেকে শুরু করে লিবার‍্যাল আর্টসের মতো অনেক বিষয়ে ডিজিটাল পড়াশোনা ও ডিগ্রি প্রদানের অনুমোদন দিয়েছে ইউজিসি। পাশাপাশি আরো জানিয়ে দেওয়া হয়েছে ইউজিসির সমস্ত গাইডলাইন সঠিকভাবে পালন করলে তবেই মিলবে অনুমোদন। এখন দেখার অনলাইনে উচ্চশিক্ষার বিষয়টি আদেও কতখানি গ্রহণযোগ্য হয় পড়ুয়াদের মধ্যে।

Advt

Previous article‘এখনই সতর্ক না হলে আরও বাড়বে সংক্রমণ’, সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সতর্ক করলেন মোদি
Next articleবাংলাদেশকে ১০৯টি অ্যাম্বুলেন্স উপহার দেবে ভারত