পাহাড়ে তিন আসনে একতরফা প্রার্থী, বিজেপি জোট ছাড়তে পারে GNLF

পাহাড়ের তিন কেন্দ্রে প্রার্থী তালিকা (Candidate List) নিয়ে ব্যাপক ক্ষোভ প্রকাশ করল বিজেপির (BJP) সহযোগী GNLF. দার্জিলিং, কার্শিয়াং এবং কালিম্পংয়ে আজ, মঙ্গলবার সকাল সকাল প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি। পাহাড়ের এই তিন কেন্দ্রে বিজেপি যাঁদের কে টিকিট দিয়েছে, তাঁদেরকে মেনে নেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে GNLF.

GNLF নেতা-কর্মীরা মনে করেছিলেন একটি আসনে অন্তত দলের সুপ্রিমো মন ঘিসিংকে আসন্ন বিধানসভা নির্বাচনে প্রার্থী করবে বিজেপি। কিন্তু বিজেপির ঘোষিত প্রার্থী তালিকায় মন ঘিসিংয়ের নাম নেই। কোনওরকম আলোচনা ছাড়াই একতরফা প্রার্থী ঘোষণা করেছে গেরুয়া শিবির।বিজেপির এই প্রার্থী তালিকা নিয়ে তাঁরা মোটেও খুশি নন।

এখনও পর্যন্ত জোটে থাকলেও GNLF খুব দ্রুত সিদ্ধান্ত নিতে চলেছে, শেষ পর্যন্ত তারা জোটে থেকে লড়াই করবে, নাকি পৃথক প্রার্থী দেবে। কালিম্পংয়ে বিজেপি প্রার্থী করেছে সুব্বা প্রধানকে, দার্জিলিংয়ে এবার বিজেপি প্রার্থী হলেন নীরজ তামাং জিম্বা। যিনি কিনা পাহাড়ের দাপুটে জিএনএলএফ নেতা হিসাবে পরিচিত। যদিও বর্তমানে তিনি জিএনএলএফ ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন। বিজেপিতে যোগ দিয়েই নীরজ পেয়ে গেলেন দার্জিলিংয়ের মতো গুরুত্বপূর্ণ আসনের টিকিট। কার্শিয়াংয়ে বিজেপি প্রার্থী করেছে বিষ্ণু প্রধান শর্মাকে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ভোটের মুখে বিজেপির বিরুদ্ধে জোটসঙ্গী GNLF এই ক্ষোভ প্রকাশ্যে এসে পড়ায় অস্বস্তিতে বিজেপি নেতৃত্ব।

উল্লেখ্য, এবার পাহাড়ে প্রার্থী দেয়নি তৃণমূল। সহযোগী
গোর্খা জনমুক্তি মোর্চার (GJM) জন্য এই তিনটি আসন ছেড়ে দিয়েছে ঘাসফুল শিবির। আবার মোর্চার দুই গোষ্ঠী আলাদা আলাদা লড়াই করছে। বিনয় তামাং গোষ্ঠী এবং বিমল গুরুং গোষ্ঠী আলাদা আলাদা লড়লেও তাঁরা জানিয়েছেন পাহাড়ে এবার মূল প্রতিপক্ষ বিজেপি। ফলে ভোটের মুখে বিজেপির জোটসঙ্গী GNLF যদি সত্যিই আলাদা লড়াই করে তাহলে পাহাড়ের রাজনীতিতে আবার নতুন সমীকরণ দেখা যাবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

Advt

 

Previous articleটুপি পেয়ে চোখে জল ক্রুনালের
Next articleটাকা দিয়ে ভোট কিনতে চাইছে বিজেপি: তীব্র আক্রমণ মমতার