চোখ রাঙাচ্ছে করোনা, একদিনেই মৃত্যু ২৫১ জন

বিগত এক সপ্তাহ ধরে ৪০ হাজারে আক্রান্তের সংখ্যা সীমাবদ্ধ থাকলেও এবার তা ৫০ হাজারেরও গণ্ডি পার করল।গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৫১ জনের। শুধুমাত্র মহারাষ্ট্রেই একদিনে নতুন করে করোনা সংক্রমণের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩১ হাজারেরও বেশি। পাশাপাশি চিন্তা বাড়াচ্ছে কেরল, তামিলনাড়ু, পুদুচেরি, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, গুজরাটের মতো রাজ্যগুলিও। ইতিমধ্যেই ১৮টি রাজ্যে ছড়িয়েছে করোনার নতুন স্ট্রেন। করোনার দ্বিতীয় ঢেউয়ে ফের টালমাটাল রাজ্য তথা গোটা দেশ।
বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৫৩ হাজার ৪৭৬ জন করোনা (Corona virus) আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের থেকে কয়েক হাজার বেশি। উদ্বেগ বাড়াচ্ছে ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেসও। দেশের মোট অ্যাকটিভ কেস একধাক্কায় বেড়ে দাঁড়াল ৩ লক্ষ ৯৫ হাজার ১৯২-এ। একইসঙ্গে মারণ ভাইরাসে মৃতের সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে। দেশে মৃতের সংখ্যা ১ লক্ষ ৬০ হাজার ৬৯২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৫১ জনের।
বিশেষজ্ঞদের মতে ফের লকডাউন করতে না চাইলে বিশেষ সুরক্ষাবিধি মেনে চলতে হবে। মাস্ক না পরলে কিংবা সোশ্যাল ডিসট্যান্সিং না মানলে ফের গত বছরের মত মারাত্মক আকার ধারণ করবে করোনা। যে কারণে হোলির আগেই নয়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। একইসঙ্গে রাজ্যগুলিকে টেস্টিংয়ে জোর দিতে বলা হয়েছে। সঙ্গে করোনা টিকা নেওয়ার আর্জি জানিয়েছেন চিকিৎসকেরা। কেন্দ্র ইতিমধ্যেই রাজ্যগুলিকে জানিয়েছে, প্রয়োজনে স্থানীয় পর্যায়ে লকডাউন জারি করতে পারবে তারা। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে আংশিক লকডাউন বা বিভিন্ন বিধি নিষেধ নতুন করে জারি করা হয়েছে।

Advt

Previous articleGangubai Kathiawadi: সঞ্জয় লীলা বনশালী ও আলিয়া ভাটকে তলব করল মুম্বই আদালত
Next articleদেশে উর্ধ্বমুখী করোনা, ভ্যাকসিন রফতানি আপাতত বন্ধ করলো কেন্দ্র