অভিযোগ, পাল্টা অভিযোগ সরগরম প্রথম দফা

রাজ্যে শুরু বিধানসভা নির্বাচন (Assembly Election)। প্রথম দফার নির্বাচন হল পাঁচ জেলার ৩০ টি কেন্দ্রে। কিছু বিক্ষিপ্ত ঘটনা ছাড়া মোটের উপর ভোট মোটামুটি শান্তিপূর্ণ হলেও দফায় দফায় অভিযোগ ওঠে। এদিন বেশিভাগ অভিযোগে করেন শাসকদলের নেতানেত্রীরা। তাদের নিশানায় কখনও ছিল নির্বাচন কমিশন, কেন্দ্রীয় বাহিনী, আবার কখনও বিজেপির (Bjp) নেতা-কর্মীরা।

বুথের ১০০ মিটারের মধ্যে ধারাল অস্ত্র-সহ ঘুরে বেড়াচ্ছেন ২ বিজেপি কর্মী। অথচ ১০০ মিটারের মধ্যে থাকার কথা কেন্দ্রীয় বাহিনীর। তাদের তরফে বাধা দেওয়ার কোনো উদ্যোগ চোখে পড়ছে না। এমনই এক ভিডিও প্রকাশ্যে এনে বিস্ফোরক অভিযোগ তুলেছেন তৃণমূল (Tmc) নেত্রী শশী পাঁজা (Shashi Panja)। টুইটে এই ভিডিও প্রকাশ করে নির্বাচন কমিশনের দিকে অভিযোগের আঙুল তুলেছেন তিনি। প্রথম দফার ভোট দান পর্ব শুরু হওয়ার কিছু সময় পরই ভিডিও সহ একটি টুইট করেন তৃণমূল নেত্রী শশী পাঁজা। ভিডিওতে দেখা যায় দুই ব্যক্তি অস্ত্র হাতে পায়চারি করছেন বুথের ১০০ মিটারের মধ্যে। তবে, কেন্দ্রীয় বাহিনীর তরফে কোনও রকম বাধা দেওয়া হচ্ছে না তাদের। এরপরই তিনি প্রশ্ন তোলেন, “কমিশন কী করছে? যে কেন্দ্রীয় বাহিনী ভোটদাতাদের নিরাপত্তা দিচ্ছে বলে দাবি করা হচ্ছে তারা কোথায়?”

ভোটে (Vote) কারচুপির অভিযোগে কমিশনের কাছে জবাব চাইলেন ভোটাররা। কেশিয়াড়ি বিধানসভা কেন্দ্রে অন্য সকল ভোটারদের মতোই সকাল সকাল ভোট দিতে গিয়েছিলেন ৯জন ভোটার। কিন্তু বুথে ঢোকার পর জানতে পারেন পোস্টাল ব্যালটে তাঁদের ভোটগ্রহণ হয়ে গিয়েছে। প্রিসাইডিং অফিসার জানান, তাঁরা নাকি পোস্টাল ব্যালেটে (Postal Ballot) ভোট দিয়েছেন। তৃণমূল প্রার্থী পরেশ মূর্মু বলেন, “কমিশনের উচিত যোগ্য ভোটাররা যাতে ভোট দিতে পারেন সেটা দেখা। তৃণমূল ও বিজেপি দু’পক্ষই এনিয়ে কমিশনের কাছে নালিশ জানিয়েছেন।

এদিকে, দক্ষিণ কাঁথিতে ইভিএম নিয়ে বেনজির অভিযোগ। তৃণমূল সমর্থকরা অভিযোগ করেন, তাঁরা যে জায়গায় ভোট দিচ্ছেন সেখানে না পড়ে অন্য একটি নির্দিষ্ট দলে গিয়ে ভোট পড়ছে। যদিও এটিকে ভিভি প্যাটের সমস্যা বলে জানিয়েছেন প্রিসাইডিং অফিসার। তিনি বলেন ভিভি প্যাটটি পাল্টে দেওয়া হয়েছে। ঘটনার জেরে বেশ কিছুক্ষণ ভোটগ্রহণ বন্ধ ছিল।

ছাতনায় তৃণমূল প্রার্থী শুভাশিস বটব্যালকে বুথে ঢুকতে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। শাসকদলের অভিযোগ কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে। এমনকী, নির্দল প্রার্থীকেও বুথে ঢুকতে বাধা দেওয়া হয় বলে অভিযোগ।

আরও পড়ুন:কেশিয়াড়িতে বুথে ঢুকতেই জানতে পারলেন তাঁদের ভোট গ্রহণ হয়ে গেছে

খেজুরি ১ নম্বর ব্লকের বীরবন্দে তৃণমূলের এজেন্টকে বুথ থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। যদিও অভিযোগ অস্বীকার করেছে গেরুয়া শিবির।

Advt

Previous articleকেশিয়াড়িতে বুথে ঢুকতেই জানতে পারলেন তাঁদের ভোট গ্রহণ হয়ে গেছে
Next articleবিজেপির কথায় বুথে নিয়ম বদল: মুকুল-শিশিরের বিস্ফোরক অডিও প্রকাশ করে অভিযোগ তৃণমূলের