বিজেপি প্রার্থীর EVM পাচার: বিতর্কিত কেন্দ্রে পুনর্নির্বাচনের সিদ্ধান্ত কমিশনের

এক ভাইরাল ভিডিওকে কেন্দ্র করে রীতিমতো তোলপাড় শুরু হয় জাতীয় রাজনীতি। ভিডিওতে দেখা যায় অসমের পাথরকান্দি বিধানসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী কৃষ্ণেন্দু পালের(Krishnendu Pal) গাড়িতে EVM নিয়ে যাওয়া হচ্ছে। ভিডিওটি প্রকাশ্যে আসতেই ইভিএম পাচারের অভিযোগ তুলে বিজেপিকে কড়া আক্রমণ করেন প্রিয়াঙ্কা গান্ধী(Priyanka Gandhi) সহ অসমের বিরোধী রাজনৈতিক দল। সেই ঘটনার তদন্তে নেমে এবার কড়া পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। ওই বুথে ভোট পরিচালনার দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসার সহ ৩ ভোট কর্মীকে বরখাস্ত করা হয়েছে কমিশনের তরফে। পাশাপাশি বিতর্কিত ১৪৯ ইন্দিরা এমভি স্কুল বুথে পুনর্নির্বাচনের নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার অসমের ৩৯টি বিধানসভা আসনে ভোট হয়েছে। ভোটদান পর্ব শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই অসমের এক সাংবাদিক একটি ভিডিও টুইট করেন। ভিডিও-তে দেখা যায়, একটি সাদা রঙের বোলেরো গাড়িতে EVM নিয়ে যাওয়া হচ্ছে। ওই গাড়িটি কৃষ্ণেন্দুর বলে ভিডিও-তে দাবি করা হয়। ভিডিও-র সঙ্গে ‘ব্রেকিং’ লিখে ওই সাংবাদিকের দাবি, “পাথরকান্দির বিজেপি প্রার্থী তথা বিদায়ী বিধায়ক কৃষ্ণেন্দু পালের গাড়িতে EVM পাওয়ার পর উত্তেজনা রয়েছে”। যদিও এই ভিডিও নিয়ে মুখে কুলুপ এঁটেছে অসম বিজেপি’র নেতারা৷ তবে EVM-এর সঙ্গে থাকা ভোটকর্মীদের দাবি, EVM মেশিন নিয়ে ওই গাড়িতে তাঁরা ‘লিফ্ট’ নিয়েছিলেন ।

আরও পড়ুন:স্বামী করোনা আক্রান্ত, রাজনৈতিক কর্মসূচি বাতিল করে আইসোলেশনে প্রিয়াঙ্কা

এই ভিডিও সামনে আসতেই প্রিয়াঙ্কা-সহ কংগ্রেস নেতারা বিজেপি-কে চড়া ভাষায় বিঁধেছেন৷ এ বিষয়ে নির্বাচন কমিশনের হস্তক্ষেপ দাবি করেছেন প্রিয়াঙ্কা। সেই সঙ্গে বিজেপি-কে কটাক্ষ করে টুইটারে তিনি লিখেছেন, “ভোটের সময় যখনই কোনও প্রাইভেট গাড়িতে EVM নিয়ে যাওয়ার ছবি ধরা পড়ে, আশ্চর্যজনক ভাবে প্রতিবারই তাতে কিছু মিল পাওয়া যায়।” কী সেই মিল? প্রিয়াঙ্কা বলেছেন, “ওই গাড়িগুলি সাধারণত বিজেপি প্রার্থীর হয়। ভিডিওগুলি বিচ্ছিন্ন ঘটনা বলে দাগিয়ে দেওয়া হয়। বাস্তব হল, এ ধরনের ঘটনায় কিছুই পদক্ষেপ করা হয় না।”

Advt