শ্রমজীবী ক্যান্টিনের বর্ষপূর্তি! অসহায় মানুষের পাশে থাকার শপথ বামেদের

দেখতে দেখতে বর্ষপূর্তি (One Year Celebration) নাম মাত্র খরচে পেটপুরে দুপুরের খাবারের ৩৬৫ দিন পার। আজ, ৩ এপ্রিল যাদবপুরে (Jadavpur) বামেদের (Leftfront) শ্রমজীবী ক্যান্টিনের (Shramajibi Canteen) এক বছর পূর্ণ হলো। করোনা (Corona) মহামারি আবহে দীর্ঘ লকডাউন (Lockdown) পর্বের শুরুতে গতবছর ঠিক এইদিনে পথচলা শুরু হয়েছিল সিপিএমের (CPIM) শ্রমজীবী ক্যান্টিনের। উদ্দেশ্য ছিল, কাজ হারানো গরিব অসহায় মানুষের মুখে দু’মুঠো অন্ন তুলে দেওয়া। যা পরবর্তীকালে রাজ্যের কোনায় কোনায় ছড়িয়ে পড়েছিলো। বামেদের পাশাপাশি অন্যান্য রাজনৈতিক দলগুলিও এমন কমিউনিটি কিচেনের মাধ্যমে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। কিন্তু শুরুটা হয়েছিল যাদবপুর থেকেই।

গতবছর প্রথম যে দিন এই ক্যান্টিন শুরু হয়, সে দিন ১৫০ জনের খাওয়ার বন্দোবস্ত করা হয়েছিল। কিন্তু লকডাউনে পরিস্থিত এমন পর্যায়ে পৌঁছায় যে, এক হাজার জনেরও রান্না করতে হয়েছিল। লকডাউন মিটে গেলেও ক্যান্টিন বন্ধ করেননি উদ্যোক্তারা। বন্ধ করার কোনও ভাবনাও নেই, বরং এই ক্যান্টিনকে কীভাবে স্থায়ী রূপ দেওয়া সেই শপথ নিচ্ছেন সুদীপ সেনগুপ্তরা।

আরও পড়ুন- পেট্রোল বোমা নিয়ে ঘিরে ছিল বিজেপির গুন্ডারা: নন্দীগ্রাম নিয়ে বিস্ফোরক অভিযোগ মমতার

যাদবপুরের জনপ্রিয় সিপিএম নেতা সুদীপ সেনগুপ্তর কথায়, “আজ সত্যি আমাদের কাছে খুব গর্বের একটা দিন। প্রথমদিন ভাবতে পারিনি আজ এমন একটা গর্বের দিনের সাক্ষী থাকবো। প্রথমে একটি রান্নাঘর করে খেটে খাওয়া গরীব মানুষদের পেটে ভাত দেওয়াই আমাদের লক্ষ্য ছিল। কিন্তু লকডাউনে সেই চাহিদা বেড়ে যাওয়ায় আমাদের বড় ক্যান্টিন করতে হয়েছিল। কিন্তু আজ এক বছরে দাঁড়িয়ে আমাদের লক্ষ্য, এই ক্যান্টিনকে স্থায়ী রূপ দেওয়া। আগামী দিনেও আমরা এই ক্যান্টিন স্থায়ীভাবে চালিয়ে যাব।’’

বর্ষপূর্তির স্পেশাল দিনে মেন্যুতে ছিল স্পেশাল বিরিয়ানি। এদিন ৬৫০ জনের খাওয়ার ব্যবস্থা ছিল। মাত্র ২০ টাকায় পেটপুরে সারা বছর খাইবার পর এদিনও বেশ খুশি “শ্রমজীবী” মানুষরা। লাইন দিয়ে কুপন কেটে যখন বিরিয়ানির প্যাকেট হাতে পেয়ে তৃপ্তি হাসি।

আরও পড়ুন- পাঁচলায় কুণালের সভা, আব্বাস শিবির থেকে শতাধিক ফিরলেন তৃণমূলে

এমন উদ্যোগকে কুর্নিশ জানাতে জানাতে এসেছিলেন, যাদবপুরের সিপিএম প্রার্থী সুজন চক্রবর্তী, কসবার প্রার্থী শতরূপ ঘোষ ও টালিগঞ্জের প্রার্থী দেবদূত ঘোষ, অভিনেতা সব্যসাচী চক্রবর্তী, রাহুল বন্দ্যোপাধ্যায়, উষসী চক্রবর্তী, চন্দন সেন-সহ বিশিষ্ট ব্যক্তিরা।

আরও পড়ুন- বিজেপি নয়, নির্দল হিসেবে মনোনয়ন দিলেন মনিরুল ইসলাম

Advt

Previous articleবিজেপি নয়, নির্দল হিসেবে মনোনয়ন দিলেন মনিরুল ইসলাম
Next articleএকটি রাজনৈতিক দলকে সুবিধা দেওয়ার চেষ্টা চলছে: কমিশনকে তোপ অভিষেকের