করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের উপসর্গগুলি ঠিক কী, আসুন জেনে নিই

চোখ রাঙাচ্ছে করোনা। দেশে করোনার দ্বিতীয় ঢেউ যে আছড়ে পড়েছে তা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্হ্যমন্ত্রক। শুরু হয়েছে টিকাকরণ। সেইসঙ্গে চলছে নমুনা সংগ্রহের কাজ। কিন্তু তাতেও করোনার নতুন স্ট্রেনকে কাবু করা যায়নি। মহারাষ্ট্র, দিল্লির পর পাঞ্জাবে সংক্রমণ ঠেকাতে জারি হয়েছে কার্ফু। বিশেষজ্ঞদের মতে, মানুষের অসচেতনতা , সুরক্ষাবিধি না মানা এবং করোনাকে তোয়াক্কা না করায় বাড়ছে সংক্রমণ। দেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত লক্ষাধিক। নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ১১৫,৭৩৬ জন। এরাজ্যেও আক্রান্তের সংখ্যা দুহাজার ছাড়িয়েছে। প্রশ্ন হল, নয়া স্ট্রেনের উপসর্গ কী আগের মতোই নাকি আলাদা, আসুন জেনে নিই।

আগের মতোই জ্বর আসছে, স্বাদ-গন্ধের পরিবর্তন হচ্ছে, শ্বাস কষ্টও হচ্ছে।

তবে সেইসঙ্গে দেখা গিয়েছে কিছু নতুন কিছু উপসর্গ। যেগুলির মধ্যে উল্লেখযোগ্য হল-

১. পিঙ্ক আইস বা গোলাপি রং-য়ের চোখ। চিনে করা একটি সমীক্ষায় দেখা গেছে, গোলাপি চোখ বা কনজেক্টিভাইটিস হ’ল COVID-19 সংক্রমণের নতুন উপসর্গ। গোলাপি চোখের মধ্যে লাল, ফোলাভাব দেখা দিচ্ছে এবং চোখে জল আসছে ক্ষণে ক্ষণে। সমীক্ষায় অংশগ্রহণকারী ১২ জন করোনাভাইরাসের নতুন স্ট্রেনে সংক্রামিত হয়েছিল।

২.হজমশক্তি হ্রাস (গ্যাস্ট্রোইনটেস্টাইনাল)- বিশেষজ্ঞদের মতে নতুন স্ট্রেনে আক্রান্ত রোগীর হজম শক্তির ক্ষতি করছে। ডাইরিয়া, বমিভাব, পেটের ব্যাথা দেখা দিচ্ছে। এক্ষেত্রে চিকিৎসকরা জানাচ্ছেন, আপনি যদি হজমের সমস্যায় ভোগেন তাহলে করোনা পরীক্ষা করানো জরুরি।

৩. কম শোনা (Hearing loss) । করোনার দ্বিতীয় ঢেউয়ে শ্রবণ ক্ষমতা হ্রাস পাচ্ছে । ৫৬ জন আক্রান্তের ওপর এই সমীক্ষা করা হয়। যার মধ্যে দেখা গিয়েছে ২৪ জন শ্রবণ ক্ষমতা হারিয়েছে।

Advt

Previous articleআর্থিক সংকটে সেরাম কর্তা, আইনী নোটিশ জুন মাসের মধ্যেই দরকার ৩ হাজার কোটি টাকা
Next articleমমতা সরকারের একমাত্র লক্ষ্য বাংলার মানুষের পাশে দাঁড়ানো, সপ্তগ্রামে বার্তা শতাব্দীর