অশান্তি এড়াতে পঞ্চম দফা নির্বাচনে ৮৫৩ কোম্পানি আধাসেনা নামাতে চলেছে কমিশন

রাজ্যে চারদফা নির্বাচন শেষ হয়েছে ইতিমধ্যেই, চলছে পঞ্চম দফার(5th phase) প্রস্তুতি। তবে চতুর্থ দাও হাতে কেন্দ্রীয় বাহিনীর(Central force) গুলিতে ৪ জনের মৃত্যুর ঘটনায় উত্তাল রাজ্য রাজনীতি। এহেন পরিস্থিতিতে নিরাপত্তা যাতে কোনরকম খামতি না থাকে তার জন্য পঞ্চম দফায় এখনো পর্যন্ত সর্বাধিক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন(election commission)। জানা গেল পঞ্চম দফা নির্বাচনে আইন-শৃঙ্খলা বজায় রাখতে মোতায়েন করা হচ্ছে ৮৫৩ কোম্পানি আধা সেনা।

কমিশন সূত্রে জানা গিয়েছে আসছে দফার জন্য এবার হাজার কোম্পানির বেশি আধাসেনা মোতায়েন রয়েছে কমিশনের হাতে তাদের মধ্য থেকে ৮৫৩ কোম্পানি আধাসেনা ব্যবহার করা হবে নির্বাচনের জন্য। কমিশনের তরফে যেভাবে বাহিনী মোতায়েন করা হবে তা হলো, বারাসত পুলিশ জেলায় থাকবে ৬৯ কোম্পানি। বারাকপুর পুলিশ কমিশনারেটে ৬১ কোম্পানি, বসিরহাট পুলিশ জেলায় ১০৭ কোম্পানি, বিধাননগর পুলিশ কমিশনারেটে ৪৬ কোম্পানি, দার্জিলিংয়ে ৬৮ কোম্পানি, জলপাইগুড়িতে ১২২ কোম্পানি,কালিম্পংয়ে ২১ কোম্পানি কৃষ্ণনগর পুলিশ জেলায় ১১ কোম্পানি,পূর্ব বর্ধমানে ১৫৫ কোম্পানি, রানাঘাট পুলিশ জেলায় ১৪০ কোম্পানি শিলিগুড়ি পুলিশ কমিশনারেটে ৫৩ কোম্পানি আধা সেনা মোতায়েন থাকবে।

আরও পড়ুন:নাইট গার্ড থেকে আইআইএমে অধ্যাপনা, রূপকথার উত্তরণ রঞ্জিতের

উল্লেখ্য, চতুর্থ দফার নির্বাচনে যে ঘটনা ঘটেছে তার যাতে পুনরাবৃত্তি না ঘটে তার জন্য আগে থেকেই কোমর বেঁধে মাঠে নামছে নির্বাচন কমিশন। যার ফলে আগামী দফা নির্বাচনে নামানো হচ্ছে বাড়তি আধাসেনা। প্রসঙ্গত, আগামী ১৭ এপ্রিল রাজ্যের ৪৫ টি বিধানসভা আসনের মোট ১৫,৭৮৯ টি বুথে ভোটগ্রহণ হতে চলেছে।

Advt

Previous articleনাইট গার্ড থেকে আইআইএমে অধ্যাপনা, রূপকথার উত্তরণ রঞ্জিতের
Next articleশীতলকুচির ঘটনা পরিকল্পিত, কারা প্ল্যান করেছিল তদন্ত করে দেখব: মমতা