১৮ বছরের বেশি বয়সীদের দেওয়া হবে ভ্যাকসিন, সিদ্ধান্ত কেন্দ্রের

পয়লা মে থেকে দেশজুড়ে ১৮ বছরের বেশি বয়সীদের দেওয়া হবে কোভিড ভ্যাকসিন। সিদ্ধান্ত কেন্দ্রের। এতদিন পর্যন্ত শুধুমাত্র ৪৫ বছরের ঊর্ধ্বরা করোনা টিকা পেতেন এবার থেকে ১৮ বছর বয়স হলেই মিলবে করোনার ভ্যাকসিন। পাশাপাশি এ বার থেকে খোলা বাজারেও মিলবে করোনা টিকা। ৫০ শতাংশ ভ্যাকসিন খোলাবাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি করতে পারবে প্রস্তুতকারী সংস্থা ।

প্রথম দফায় স্রেফ স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির যোদ্ধারা টিকা পেয়েছিলেন। এরপর ৬০ বছরের ঊর্ধ্ব প্রবীণ ও ৪৫-এর ঊর্ধ্ব কো-মর্বিডিটি যুক্তদের জন্য টিকার ব্যবস্থা করা হয়েছিল। এরপর ১ এপ্রিল থেকে ৪৫ ঊর্ধ্ব প্রত্যেকের জন্য ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। সোমবার দুপুরে করোনা রুখতে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই বৈঠকেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে সূত্রের খবর। মোদি বলেন, “সরকার বিগত ১ বছর ধরে সেই কাজ করছে যাতে অতি দ্রুত ভারতীয়দের কাছে ভ্যাকসিন পৌঁছে দেওয়া যায়।”

আরও পড়ুন-করোনায় আক্রান্ত প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, ভর্তি এইমসে

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বেশ কিছুদিন ধরে কেন্দ্রের কাছে আবেদন করেন, যাতে ১৮ বছরের পর থেকেই ভ্যাকসিন দেওয়া হয়। সেই পথেই হাঁটল এবার কেন্দ্র। তবে দেশজুড়ে ভ্যাকসিনের আকাল রয়েছে। বেশ কিছু ক্ষেত্রে প্রথম ডোজ পেয়ে যাওয়ার পর দ্বিতীয় ডোজ পাননি অনেকেই। আবার প্রথম ডোজের জন্যও ডেট পাওয়া যাচ্ছে না। ভ্যাকসিন কেন্দ্রে জিজ্ঞাসাবাদ করলে তারা জানাচ্ছেন, পর্যাপ্ত ভ্যাকসিন নেই। বারবার যেভাবে ভ্য়াকসিনের ঘাটতির কথা প্রকাশ্যে আসছে, সেখানে সকলকে টিকা দেওয়া সম্ভব হবে কি না তা নিয়ে বিশেষজ্ঞ মহল থেকে উঠছে প্রশ্ন।

Advt

Previous articleকরোনা রুখতে জিটিএ-র নিজস্ব পার্ক, রেস্তোরাঁ, পানশালা ও লজ বন্ধ রাখা হচ্ছে
Next articleকরোনার আজব ‘সতর্কতা’, ২দিনে ৪ সভার বদলে একদিনেই সব সভা মোদির