কবির প্রয়াণে শোকবার্তা মোদি-মমতার, টুইট ধনকড়-অমিত-নাড্ডার

বাংলা সাহিত্য জগতে মহীরুহপতন। প্রয়াত কবি শঙ্খ ঘোষ (Shankha Ghosh)। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। টুইটে তিনি লেখেন, “ভারতীয় সাহিত্যে অবদানের জন্য শঙ্খ ঘোষ চিরস্মরণীয় হয়ে থাকবেন। তাঁর প্রয়াণে দুঃখিত। আমি সমবেদনা জানাই।’

রাষ্ট্রীয় মর্যাদায় শঙ্খ ঘোষকে শেষ বিদায় জানাবে রাজ্য সরকার। কিন্তু তোপ ধ্বনি দেওয়া হবে না। কারণ, তিনি সেটা পছন্দ করতেন না। কবির ইচ্ছেকে সম্মান জানিয়েই এই সিদ্ধান্ত বলে বালুরঘাটের সভা থেকে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)।

টুইট করে শোকজ্ঞাপন করেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankar)। তিনি লেখেন, “কোভিড সংক্রমণে সাহিত্য অকাদেমি, পদ্মভূষণ বিজয়ী বর্ষীয়ান কবি শঙ্খ ঘোষের প্রয়াণে গভীরভাবে দুঃখিত। বাংলা সাহিত্যে অপূরণীয় ক্ষতি। ওঁনার আত্মা শান্তি কামনা করি”।

টুইট করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও (Amit Shah)। তিনি লেখেন, “বিখ্যাত বাংলা কবি ও সাহিত্য অকাদেমি বিজয়ী শঙ্খ ঘোষের প্রয়াণে শোকাহত। সমকালীন পরিস্থিতিতে তাঁর কবিতার জন্য সবাই তাঁকে মনে রাখবে। পরিবার ও অনুগামীদের প্রতি আমার গভীর সমবেদনা”।

বাংলায় টুইট করেন বিজেপি সভাপতি জে পি নাড্ডাও (Jp Nadda)। তিনি লেখেন, “পদ্মভূষণ সম্মান, সাহিত্য অকাদেমি পুরস্কার, রবীন্দ্র পুরস্কার, সরস্বতী সম্মান ও জ্ঞানপীঠ পুরস্কারে সম্মানিত বাংলার বিখ্যাত কবি শঙ্খ ঘোষের প্রয়ানে আমি গভীর ভাবে শোকাহত। ওনার আত্মার চির শান্তি কামনা করি”।

কবিকে সম্মান জানানোর ব্যাপারে রাজ্যের মুখ্যসচিবকে যাবতীয় নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

পশ্চিমবঙ্গের তথ্য ও সংস্কৃতি বিভাগে মুখ্যমন্ত্রীর তরফে শোকবার্তাও প্রকাশ করা হয়। মুখ্যমন্ত্রী লেখেন, ‘‘বিশিষ্ট কবি, সাহিত্য সমালোচক ও রবীন্দ্র বিশেষজ্ঞ শঙ্খ ঘোষের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ সকালে কলকাতায় নিজ বাসভবনে প্রয়াত হন। বয়স হয়েছিল ৮৯ বছর। শঙ্খবাবুর সাথে আমার অত্যন্ত সুসম্পর্ক ছিল। তাঁর প্রয়াণে সাহিত্য জগতের এক অপূরণীয় ক্ষতি হল। আমি প্রয়াত শঙ্খ ঘোষের আত্মীয় পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’’

আরও পড়ুন:দিল্লিতে কোভিড ফেসিলিটি সেন্টার তৈরি করল ডিআরডিও

Advt

Previous articleদিল্লিতে কোভিড ফেসিলিটি সেন্টার তৈরি করল ডিআরডিও
Next articleমহারাষ্ট্রে নাসিকের হাসপাতালে অক্সিজেন ট্যাঙ্ক লিক হয়ে মৃত্যু ২২ জন করোনা রোগীর