নেই শববাহী যান, যোগীর রাজ্যে বাবার দেহ গাড়ির ছাদে বেঁধে শেষযাত্রায় ছেলে

করোনা পরিস্থিতি(coronavirus situation) ভয়াবহ আকার ধারণ করেছে গোটা দেশে। অক্সিজেন নেই, হাসপাতলে নেই পর্যাপ্ত বেড। যদিও এসব কিছুর মাঝেই যোগী আদিত্যনাথ(Yogi Adityanath) দৃপ্ত কণ্ঠে ঘোষণা করে দিয়েছেন তাঁর রাজ্যে অক্সিজেন কিংবা স্বাস্থ্য পরিষেবায়(health service) কোনও রকম সমস্যা নেই। এবার সেই যোগীর রাজ্য থেকেই উঠে আসছে একের পর এক অমানবিক ছবি। শববাহী যান না মেলায় করোনায় মৃত বাবার দেহ অন্ত্যেষ্টির জন্য নিজের গাড়ির ছাদে বেঁধে নিয়ে যাচ্ছেন পুত্র। এই ছবি প্রকাশ্যে আসতেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

সম্প্রতি সংবাদমাধ্যমের ক্যামেরায় ধরা পড়া এক ছবিতে দেখা যাচ্ছে, এক ব্যক্তি গাড়ির ছাদে অন্ত্যেষ্টির জন্য বেঁধে নিয়ে যাচ্ছেন বাবার মৃতদেহ। জানা গিয়েছে ছবিটি আগ্রার। মোহিত নামে এক ব্যক্তির বাবা সম্প্রতি করোনা আক্রান্ত হয়ে মারা যান। তবে দীর্ঘ চেষ্টার পরও বাবার জন্য শববাহী গাড়ি জোগাড় করতে পারেননি মোহিত। শেষ পর্যন্ত নিজের গাড়ির ছাদে বাবাকে বেঁধে নিয়ে অন্ত্যেষ্টির জন্য রওনা দেন তিনি। আর এই ছবি সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হতেই প্রশ্ন উঠছে লোকদেখানো যোগী সরকারের ‘সব ঠিক আছে’ মার্কা মনোভাব নিয়ে। শুধু তাই নয় সম্প্রতি উত্তর প্রদেশ থেকে আরও এক ছবি উঠে এসেছিল সংবাদমাধ্যমের ক্যামেরায়। যেখানে দেখা গেছে অক্সিজেন না মেলায় শ্বাসকষ্টের মরণাপন্ন স্বামীর মুখে মুখ রেখে শ্বাস দেওয়ার চেষ্টা করছেন স্ত্রী। এই ছবিটিও আগ্ৰার। জানা গিয়েছে, ওই ব্যক্তির শ্বাসকষ্ট শুরু হয়েছিল। কিন্তু কোথাও অক্সিজেন পাওয়া যাচ্ছিল না। তাই স্বামীকে বাঁচাতে নিজের মুখ দিয়েই কৃত্রিম ভাবে শ্বাসপ্রক্রিয়া চালানোর চেষ্টা করছিলেন সেই মহিলা। যদিও সে চেষ্টা ব্যর্থ হয় প্রবল শ্বাসকষ্টে মারা যান ওই ব্যক্তি।

আরও পড়ুন:কোভিড-বিপর্যয়ের জন্য মোদিকেই দায়ী করল ‘The Australian’ পত্রিকা

একের পর এক এহেন ছবি প্রকাশ্যে আসার পর উত্তরপ্রদেশে শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক চাপানউতোর। সমাজবাদী পার্টি নেতা রামগোপাল বাঘেল রাজ্যের এই পরিস্থিতির জন্য রাজ্য এবং কেন্দ্র সরকারের দিকেই অভিযোগের আঙুল তুলেছেন। তিনি বলেন এই অতি মারি পরিস্থিতি সামাল দিতে বিজেপির সব দিক থেকে ব্যর্থ হওয়ার পর এখন মানুষকে বিভ্রান্ত করা শুরু করেছে।

Advt

Previous articleকোভিড আতঙ্কে ফিরছেন ক্রিকেটাররা, এখনই বন্ধ হচ্ছে না আইপিএল
Next articleআদালত চাইলেই সবকিছু পারে না : মাদ্রাজ হাইকোর্টের কমিশন- ভর্ৎসনায় মন্তব্য অরুণাভর