বিজয় মিছিলে নিষেধাজ্ঞা দিলেই হবে না, কার্যকর করতে হবে! হাইকোর্টের নিশানায় কমিশন

গোটা দেশজুড়ে করোনার (Corona) দ্বিতীয় ঢেউ (Second Wave) আছড়ে পড়েছে। রেকর্ড সংক্রমণ। মৃত্যুর মিছিল। অক্সিজেনের অভাব, ভ্যাকসিন নেই, হাসপাতালগুলির তথৈবচ অবস্থা। তার মধ্যেই পাঁচ রাজ্যে বিধানসভা ভোট (Assembly Election)। পশ্চিমবঙ্গে আবার নজিরবিহীন ৮ দফা। এরই মধ্যে নির্বাচন কমিশনকে (Election Commission) উদ্দেশ্য করে মাদ্রাজ হাইকোর্টের (Madras High Court) “হুঁশিয়ারি” মন্তব্য! এবং তার জেরে করোনা মহামারি আবহে ২ মে পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের ফল প্রকাশের পর দেশজুড়ে বিজয় মিছিল (Victory Possession) বন্ধের জন্য নির্দেশ জারি কমিশনের। তবে বিজয় মিছিল বন্ধের এই নিষেধাজ্ঞা কতটা কার্যকর হবে, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। আর সেই জায়গায় দাঁড়িয়ে বিজয় মিছিল বন্ধের জন্য কড়া পদক্ষেপ গ্রহণ করতে এবার কমিশনকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)।

প্রসঙ্গত, আজ মঙ্গলবার কলকাতা হাইকোর্টে কোভিড কালে প্রচার বন্ধ নিয়ে একটি জনস্বার্থ মামলার শুনানি ছিল। আর সেই মামলার শুনানিতেই প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানায়, নির্বাচনের সঙ্গে যে সকল আধিকারিকরা যুক্ত রয়েছেন তাঁদের সকলকে কড়া নজর রাখতে হবে, যাতে ভোটের ফলাফলের দিন কোথাও কোনও বিজয় মিছিল বা জমায়েত না হয়।

অর্থাৎ, কমিশনের নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে রাজনৈতিক দলগুলির কর্মী–সমর্থকরা যদি বিজয় মিছিল বের করে সেক্ষেত্রে কড়া আইনি ব্যবস্থা নিতে হবে। অতীতে দেখা গেছে বিভিন্ন বিষয়ে এমন অনেক নিষেধাজ্ঞা জারি করা হলেও আদতে তা কার্যকর করা যায়নি ঠিকভাবে। তাই এবার নির্বাচনের কাজে যাঁরা যুক্ত থাকছেন তাঁদেরকে এই বিষয়ে কড়া হাতে পদক্ষেপ করতে হবে। যাতে নির্বাচন কমিশনের নির্দেশটি পুরোপুরি কার্যকর করা যায়।

পাশাপাশি, কোনও প্রার্থী যখন জয়ের শংসাপত্র নিতে গগনাকেন্দ্রে প্রবেশ করবেন, সেই সময় তাঁর সঙ্গে মাত্র ২ থাকতে পারবেন। গগনা কেন্দ্রের বাইরেও যাতে রাজনৈতিক দলের কর্মী-সমর্থকরা ভিড় জমাতে না পারে, সেদিকেও নজর রাখতে হবে। এমনই সিদ্ধান্তের কথা জানিয়েছে কমিশন। আর সেই সিদ্ধান্তকে কার্যকরী করার জন্য কমিশনকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

Advt

 

Previous articleভারত থেকে দেশে ফিরতে কলকাতা হাইকমিশনে একদিনেই ৩০০ আবেদন
Next article‘জাতীয় বিপর্যয়’ চলছে, কেন্দ্র ও রাজ্যের কাছে রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট