২০১৫ সালে করোনাভাইরাসকে জৈব অস্ত্র বানানোর পরিকল্পনা, ফাঁস চিনা নথি

২০১৫ সালে সার্স করোনাভাইরাসকে(coronavirus) জৈব অস্ত্র হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করেছিল চিন। চিনের বিজ্ঞানী(Chinese scientist) ও স্বাস্থ্য আধিকারিক এর পুরনো সেই নথি ফাঁস করে এমনটাই দাবি করল উইকেন্ড অস্ট্রেলিয়া(weekend Australia)।

উইকেন্ড অস্ট্রেলিয়ার তরফে ফাঁস করা সেই নথি ‘দ্য আননেচারাল অরিজিন অফ সার্স অ্যান্ড নিউ স্পিসিস অব ম্যান-মেড ভাইরাসেস অ্যাজ জেনেটিক বায়োওয়েপন’-এ দাবি করা হয়েছে পৃথিবীতে তৃতীয় বিশ্বযুদ্ধ হলে ব্যবহার করা হবে এই জৈব অস্ত্র। চিনের ওই নথি থেকে স্পষ্ট কোভিড-১৯ অতিমারীর ৫ বছর আগেই সার্স করোনাভাইরাসকে অস্ত্ররূপে তৈরি গড়ে তুলতে চেয়েছিলেন চিনা সেনাবাহিনীর বিজ্ঞানীরা। অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের এক্সিকিউটিভ ডিরেক্টর পিটার জেনিংস সংবাদমাধ্যমকে জানান, ”চিনের এই নথিকে কোনওভাবেই অস্বীকার করা যায় না। এখানে করোনাভাইরাসের নানা ধরনের স্ট্রেনকে কিভাবে ব্যবহার করা যায় তা নিয়ে বিশদ আলোচনা করেছে চিনা বিজ্ঞানীরা। যার ফলে সেনার কাজে ব্যবহার করতে গিয়ে এই ভাইরাস বাইরে চলে আসার সম্ভাবনা ক্রমশ আরও দৃঢ় হচ্ছে।”

আরও পড়ুন:ভোট-পরবর্তী হিংসা কবলিত এলাকায় যাবেন, জানালেন রাজ্যপাল

এ প্রসঙ্গে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল কোথায় জানতে চিনের গা ছাড়া মনোভাবকে কাঠগড়ায় তুলেছেন জেনিংস। তিনি প্রশ্ন তোলেন, ‘বাজার থেকে যদি ভাইরাস ছড়ায় তবে চিনের উচিত ছিল সহযোগিতা করা। তবে সেটা না করে তারা অসহযোগিতা রাস্তায় হেঁটেছে।’ পাশাপাশি সংবাদমাধ্যম ‘দ্য অস্ট্রেলিয়ানের’ এর অনুরোধে নথিটি যাচাই করার পর এই নথি যে ভুয়ো নয় সেটা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ রবার্ট পটার। news.com.au-কে রবার্ট জানান, ‘এই নথি যে কতটা গুরুতর সেটা সকলকে বুঝতে হবে।’

Advt

Previous articleদেশে একদিনে সুস্থ হয়েছেন সাড়ে ৩ লক্ষের বেশি, কমেছে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা
Next articleএকনজরে কোন দফতরে, কোন মন্ত্রী