করোনাকালে সিবিএসই দ্বাদশ শ্রেণীর পরীক্ষার জন্য রাখা হলো দুই বিকল্প প্রস্তাব

করোনা পরিস্থিতির(foreigner situation) জেরে সিবিএসই (CBSE) দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা(class 12 board exam) নিয়ে রীতিমতো সংশয় তৈরি হয়েছিল পড়ুয়া ও অভিভাবকদের মধ্যে। আর এই সংশয় কাটাতেই রবিবার এক ভার্চুয়াল বৈঠক করা হয় কেন্দ্রের তরফে। যেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষামন্ত্রী, শিক্ষাসচিব, রাজ্য পরীক্ষা পর্ষদের চেয়ারপার্সনরা। এই বৈঠক থেকেই দ্বাদশ শ্রেণীর সিবিএসই পরীক্ষা সম্পন্ন করার জন্য দুটি বিকল্পের প্রস্তাব দেওয়া হয়েছে।

রবিবার সিবিএসই দ্বাদশ শ্রেণীর পরীক্ষা সংক্রান্ত যে দুটি বিকল্প প্রস্তাব রাখা হয়েছে তা হল, প্রথমটিতে বলা হয়েছে, তিন মাসের মধ্যে এই পরীক্ষা সম্পন্ন করা যেতে পারে পরীক্ষার প্রস্তুতির জন্য এক মাস, পরের মাসে পরীক্ষা গ্রহণ ও ফলাফল ঘোষণা এবং তৃতীয় মাসে অকৃতকার্যদের সুযোগ দেওয়া। একই সঙ্গে এটাও জানানো হয়েছে এই পরীক্ষায় শুধুমাত্র মূল বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে। এবং মূল বিষয় পরীক্ষার যোগ্যতা অনুযায়ী অন্যান্য বিষয়গুলির নম্বর দেওয়া হবে। পাশাপাশি দ্বিতীয় বিকল্পে বলা হয়েছে, মূল বিষয় গুলির উপর নব্বই মিনিটের পরীক্ষা সম্পন্ন হবে। এখানে পরীক্ষার্থীদের শুধুমাত্র একটি ভাষা এবং তিনটি ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা দেওয়ার জন্য উপস্থিত থাকতে হবে। এবং এই চারটি বিষয়ের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে অন্যান্য বিষয় গুলি মূল্যায়ন করা হবে। যদিও এই দিনের বৈঠকে দিল্লি সরকারের তরফে সিবিএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষার আয়োজনে আপত্তি জানানো হয়।

এই বৈঠক থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী দু’দিনের মধ্যে সমস্ত রাজ্যগুলি কেন্দ্রকে তাদের লিখিত মতামত জানাবে। এবং আগামী ৩০ মে পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার। অন্যদিকে আরো জানা যাচ্ছে, দ্বাদশ শ্রেণির পরীক্ষার ক্ষেত্রে সমস্ত রাজ্য ভোট গুলিকে তাদের নিজস্ব সিদ্ধান্ত নেওয়ার সুযোগ দেওয়া হবে সেই অনুযায়ী জুন মাসের শেষ সপ্তাহে পরীক্ষার আয়োজন করা হতে পারে।

Advt

Previous articleক্রিকেটারদের জুতো দেওয়ার সাধ‍্য নেই জিম্বাবয়ের, স্পনসর চেয়ে টুইট বার্লের
Next articleএকাধিক মহিলাকে বিয়ে, প্রায় ৩৫ জনের সঙ্গে সহবাস! অবশেষে পুলিশের হাতে যুবক