কথা রাখলেন মমতা: ইস্তেহারে থাকা ৩ প্রকল্পকে ছাড়পত্র মন্ত্রিসভার

কথা রাখলেন মমতা।

বিধানসভা ভোটের আগে তৃণমূলের ইস্তেহারে (Manifesto) থাকা ৩টি প্রতিশ্রুতি পালন করলেন মুখ্যমন্ত্রী। ক্ষমতায় আসার এক মাসের মধ্যেই দুয়ারে রেশন, পড়ুয়াদের ক্রেডিট কার্ড ও মহিলাদের মাসে মাসে হাত খরচ, ইস্তেহারে থাকা এই তিন প্রকল্পকে মন্ত্রিসভা ছাড়পত্র দিয়েছে বলে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Benarjee)।

বিধানসভা ভোটের আগে মমতা বলেছিলেন তৃতীয়বার ক্ষমতায় এসে
রাজ্যবাসীকে বিনামূল্যে রেশন দেওয়ার পাশাপাশি তা বাড়ি-বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হবে। প্রকল্পের নাম দিয়েছিলেন ‘দুয়ারে রেশন’। এছাড়া পডুয়াদের জন্য ছাড়পত্র পাওয়া ক্রেডিট কার্ড (Credit Card) প্রকল্পে পড়াশোনার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য মিলবে। রাজ্যের মহিলাদের মাসে ৫০০ – ১০০০ টাকা করে হাতখরচ দেওয়া হবে।

সোমবার, নবান্নে সাংবাদিক বৈঠকে মন্ত্রিসভার ছাড়পত্রের কথা জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে কঠিন পরিস্থিতির মধ্যেও ইস্তেহারে থাকা কয়েকটি প্রকল্পে মন্ত্রিসভা (Cabinet) সম্মতি দিয়েছে। “কথা দিয়েছিলাম আমাদের সরকার ক্ষমতায় ফিরলে পরিবার প্রতি এক মহিলাকে মাসে ৫০০ টাকা ও এসসি-এসটি হলে মাসে ১০০০ টাকা লক্ষ্মীর ভাণ্ডারে দেব। উচ্চশিক্ষার ক্ষেত্রে পড়ুয়াদের ১০ লক্ষ টাকা পর্যন্ত ক্রেডিট কার্ড দেওয়া হবে। মাত্র ৪ শতাংশে সুদে ১০ বছর সময় থাকবে ঋণ মেটানোর। আর দুয়ারে সরকারের মতোই দুয়ারে রেশন পৌঁছনোর প্রস্তাবেও মন্ত্রিসভা ছাড় দিয়েছে।’

আরও পড়ুন:যশের মোকাবিলায় প্রস্তুত রাজ্য, অনুদানে বৈষম্য কেন্দ্রের: মমতা
তিনটি প্রকল্প মন্ত্রিসভার ছাড়পত্র পেয়ে যাওয়ার পর যাতে তার সুবিধা দ্রুত রাজ্যবাসীর কাছে পৌঁছে দেওয়া সম্ভব হয় তার জন্য টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। প্রত্যেকটি টাস্ক ফোর্সের নেতৃত্বে রয়েছেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Benarjee)। তার কাজের মেয়াদ আরও চার মাস বেড়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি, বাকি অন্যান্য সচিবরাও থাকবেন নির্দিষ্ট প্রকল্পের জন্য গঠিত টাস্ক ফোর্স (Task Force) গুলিতে।

পাশাপাশি, কলকাতা পুলিশের আবেদনের ভিত্তিতে দ্রুত আড়াই হাজার নিয়োগের বিষয়েও মন্ত্রিসভা প্রয়োজনীয় ছাড়পত্র দিয়েছে বলে জানান মমতা।

Advt

Previous articleযশের মোকাবিলায় সমুদ্রবন্দরে জারি সতর্কতা, উপকূলবর্তী এলাকায় বাড়ানো হল নিরাপত্তা
Next articleCyclone Yass : যশ-আশঙ্কায় দলীয় বিধায়কদের কী নির্দেশ দিলেন তৃণমূল সুপ্রিমো?