করোনার মারণ কামড়ে অভিভাবকহীন ৫৭৭ শিশু, সাহায্যের আশ্বাস দিলেন স্মৃতি

মারণ ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে ভারতে অভিভাবকহীন হয়ে পড়েছে ৫৭৭ জন শিশু। সম্প্রতি এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে আনা হলো কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের রিপোর্টে। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি(Smriti Irani) জানান, ১ এপ্রিল থেকে ২৫ মে পর্যন্ত ৫৭৭ জন শিশু অনাথ হয়ে যাওয়ার তথ্য এসেছে আমাদের কাছে। এই সকল শিশুদের যাতে সমস্ত রকম ভাবে দেখভাল করা সম্ভব হয় কেন্দ্রের(Central) তরফে সে চেষ্টা চলছে।

কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি মঙ্গলবার একটি টুইট করেন। যেখানে তিনি লেখেন, ‘করোনা সংক্রমণের কারণে যে সকল শিশুরা তার বাবা মাকে হারিয়েছে তাদের সুরক্ষা ও সাহায্যের জন্য ভারত সরকার সমস্ত রকম চেষ্টা করছে। চলতি বছরে ১ এপ্রিল থেকে এখনো পর্যন্ত এমন ৫৭৭ জন শিশুর খোঁজ পাওয়া গিয়েছে, যারা করোনা সংক্রমণের জেরে অনাথ(orphaned) হয়েছে।’ সরকারিভাবে জানা গিয়েছে, এই অনাথ শিশুরা যাতে কোনোভাবেই অবহেলিত না হয় তার জন্য তাদের জেলা কর্তৃপক্ষের নজরদারিতে রাখা হয়েছে। এই সমস্ত শিশুদের যদি কাউন্সেলিংয়ের প্রয়োজন হয়, সেই ক্ষেত্রে ন্যাশনাল ইন্সটিটিউট অব মেন্টাল হেলথ অ্যান্ড নিউরোসায়েন্সের তরফে সহায়তা করা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন:ইয়াসের তাণ্ডবে প্লাবিত গোটা দক্ষিণ ২৪ পরগনা, সমুদ্রের জলে ডুবে গেল কপিল মুনির আশ্রম

সূত্রের খবর, অসহায় এই সকল শিশুদের সাহায্যার্থে কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের তরফে ইউনিসেফ সহ একাধিক স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করা হচ্ছে। বর্তমানে এই শিশুরা তাদের কোনো আত্মীয়ের কাছে রয়েছে। সরকারের তরফে পরবর্তী ব্যবস্থা না নেওয়া পর্যন্ত তাদের দেখভালের নির্দেশ দেওয়া হয়েছে আত্মীয়দেরকেই। এদিকে দিল্লি সরকারের তরফে ইতিমধ্যেই ঘোষণা করে দেওয়া হয়েছে করোনায় অনাথ শিশুদের সমস্ত দায়িত্ব সরকার নেবে। আগামী ২৫ বছর বয়স পর্যন্ত রাজ্য সরকারের তরফে তাদের প্রতি মাসে ২৫০০ টাকা করে দেওয়া হবে। পাশাপাশি তাদের শিক্ষার সমস্ত খরচ সরকার বহন করবে। উত্তরাখান্ড সরকার ও কর্ণাটক সরকার এই শিশুদের সহায়তায় সমস্ত রকম পদক্ষেপ নিচ্ছে বলে জানা গিয়েছে।

Advt

Previous articleইয়াসের তাণ্ডবে প্লাবিত গোটা দক্ষিণ ২৪ পরগনা, সমুদ্রের জলে ডুবে গেল কপিল মুনির আশ্রম
Next articleওড়িশার উপকূলবর্তী প্রায় ৩৫ কিলোমিটার পরিধি জুড়ে তাণ্ডব চালাচ্ছে ইয়াস