৩ বছরের মধ্যে রাস্তা ভাঙলে সারাবে ভারপ্রাপ্ত ঠিকাদার: কড়া নির্দেশ মুখ্যমন্ত্রীর

ঘূর্ণিঝড় ইয়াসের(Yaas) জেরে রাজ্যের একাধিক জায়গায় বেহাল অবস্থা তৈরি হয়েছে রাস্তাঘাটের। বহু জায়গাতেই ভেঙে গিয়েছে সড়কপথ। এই অবস্থায় ‘পথশ্রী’ প্রকল্পের আওতায় অবিলম্বে রাস্তাঘাট মেরামতের নির্দেশ দেওয়ার পাশাপাশি বৃহস্পতিবার প্রশাসনিক বৈঠকে(administration meeting) মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) স্পষ্টভাবে জানিয়ে দিলেন যে ঠিকাদার রাস্তা তৈরি করবে তিন বছর পর্যন্ত সেই রাস্তাঘাট রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিতে হবে তাকেই।

এদিন নবান্নে ইয়াস পরবর্তী ক্ষয়ক্ষতি নিয়ে প্রশাসনিক বৈঠকে পূর্ত দপ্তরের এক আধিকারিক মুখ্যমন্ত্রীকে জানান, ঝড়ের দাপটে বহু রাস্তাঘাট ভেঙে গেছে। এপ্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, ‘পথশ্রী প্রকল্পের আওতায় যে ৪৬ হাজার কিলোমিটার রাস্তা তৈরি করার কথা হয়েছে ওর মধ্যেই এই রাস্তা ঢুকিয়ে দাও।’ শুধু তাই নয়, পাশাপাশি রাস্তা তৈরির ক্ষেত্রে আরো বেশি নজরদারির কথা বলে তিনি জানান, ‘যে সংস্থা রাস্তা তৈরি করছে সেই সংস্থাকে অন্তত ৩ বছর সেই রাস্তা মেরামতের দায়িত্ব নিতে হবে।’ প্রসঙ্গত, সরকারি অর্থে ঠিকাদারদের অত্যন্ত খারাপ মানের রাস্তা তৈরি আটকাতে মুখ্যমন্ত্রীর এই পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে মনে করছে বিশেষজ্ঞ মহল।

এর পাশাপাশি এদিনের বৈঠক থেকে সুন্দরবন অঞ্চলে যে ৫ কোটি ম্যানগ্রোভ লাগানোর কথা ছিল তার হিসেব চান মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি গ্রামাঞ্চলের নোনা জল ঢুকে প্রচুর পরিমাণ মাছ মারা গিয়েছে স্বাস্থ্যবিধি মেনে যাতে সেগুলি বিক্রিযোগ্য করা যায় তার ব্যবস্থা নিতে বলেন মুখ্যমন্ত্রী। এছাড়া বন্যাকবলিত স্থানে মানুষের যাতে কোনরকম জলের সমস্যা না হয় তার জন্য প্যাকেটে করে গ্রামে গ্রামে মানুষকে জল বিলি করার নির্দেশ দেন তিনি।

আরও পড়ুন- নয়া তথ্যপ্রযুক্তি আইন নিয়ে কী বলল টুইটার?


Advt

Previous articleনয়া তথ্যপ্রযুক্তি আইন নিয়ে কী বলল টুইটার?
Next articleস্বস্তি! রাজ্যে একধাক্কায় অনেকটাই কমল দৈনিক করোনা সংক্রমণ, কমল মৃত্যুও