প্রবীণ ও বিশেষভাবে সক্ষমরা বাড়ির কাছেই ভ্যাকসিন পাবেন, ঘোষণা স্বাস্থ্যমন্ত্রকের

দেশের ষাটোর্ধ্ব প্রবীণ নাগরিকদের জন্য এবার বাড়ির কাছেই টিকাকরণের ব্যবস্থা করতে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। তবে শুধু প্রবীণ নাগরিকরা(senior citizen) নন, বাড়ির কাছে টিকাকরণের ব্যবস্থা করা হয়েছে বিশেষভাবে সক্ষম মানুষদের জন্যও। বেশ কয়েকদিন আগেই এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের(central government) তরফে একটি গাইডলাইন(guideline) প্রকাশ করা হয়েছিল। এবার বাড়ির পাশে টিকা করনের জন্য পুরোদমে প্রস্তুতি শুরু করে দিল প্রশাসন।

সম্প্রতি দেশের প্রবীণ নাগরিক ও বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের টিকাকরণের জন্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কাছে বিশেষ আবেদন জানায় National expert group on vaccine administrarion for covid 19 তাদের টেকনিক্যাল কমিটির। আবেদনপত্রে বলা হয়, দেশের এই সকল নাগরিকদের জন্য যাতে বাড়ির কাছে টিকা নেওয়ার সুযোগ দেওয়া হয়। তাদের সেই আবেদনে সম্মতি দেয় কেন্দ্র। এরপর সম্প্রতি কেন্দ্রের তরফে বলা হয়েছে, শারীরিকভাবে বিশেষভাবে সক্ষম এবং প্রবীণ নাগরিকরা যাতে টিকাকরণ থেকে বঞ্চিত না হন তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন:বিজেপি কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার দিনহাটায়, তদন্তে পুলিশ

ইতিমধ্যেই সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে গাইডলাইন পাঠানো হয়েছে। এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে Near to home covid vaccination center বা NHCVC। স্বাস্থ্যকেন্দ্র নয় এমন জায়গায় শুরু করতে হবে ভ্যাকসিনেশন সেন্টার। উদাহরণ দিয়ে বলা হয়েছে, বিভিন্ন কমিউনিটি সেন্টার, পঞ্চায়েত ঘর, স্কুল, কলেজ, বৃদ্ধাশ্রমে করা যেতে পারে এই ভ্যাকসিনেশন প্রক্রিয়া।

Pp

Advt

Previous articleবিজেপি কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার দিনহাটায়, তদন্তে পুলিশ
Next articleক্লাবের উদ্যোগে বাজার স্যানিটাইজেশন