সোমবারই অবসর নিয়ে রাজ্যের বিশেষ পদে আলাপন? জল্পনা তুঙ্গে

একজন আইএএস অফিসারের বদলি ঘিরে এখন তোলপাড় রাজনৈতিক মহল। তিনি আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay)। সোমবারই তাঁকে দিল্লিতে তলব করেছে কেন্দ্র। নর্থ ব্লকে কর্মী ও প্রশিক্ষণ দফতরে কাজে যোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে, সূত্রের খবর মুখ্যসচিব যাচ্ছেন না। ওই দিন মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে থাকবেন তিনি। সূত্র অনুযায়ী, হয়তো ওই দিনই অবসর নেবেন আলাপন। তাঁকে রাজ্যের বিশেষ পদে বসাতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)।

শুক্রবার, প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী বৈঠকে টানাপোড়েনের পরেই রাতে রাজ্যের মুখ্যসচিবকে বদলির চিঠি দেয় কেন্দ্র। তাঁকে অব্যাহতি দেওয়ার জন্য বলা হয় রাজ্যকে। চিঠিতে বলা হয়, ১৯৮৭ ব্যাচের আইএএস (Ias) অফিসার আলাপন বন্দ্যোপাধ্যায়কে ভারত সরকারের কাজে যোগদানের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার যোগদান কমিটি। অবিলম্বে তাঁকে সমস্ত দায়িত্ব থেকে অব্যাহতি দিক রাজ্য সরকার। উল্লেখ্য, ওই দিনই আলাপন বন্দ্যোপাধ্যায়ের অবসর নেওয়ার কথা ছিল। কিন্তু রাজ্যের কোভিড (Covid) পরিস্থিতিতে তাঁর উল্লেখযোগ্য ভূমিকার জন্য মুখ্যসচিবের কাজের মেয়াদ বৃদ্ধির করতে চান মুখ্যমন্ত্রী। রাজ্যের সেই প্রস্তাবে সিলমোহর দেয় কেন্দ্র। আরও তিনমাস তাঁকে ওই পদে বহাল রাখার অনুমোদন মেলে। কিন্তু তারপরেই হঠাৎ পটপরিবর্তন; বদলির নির্দেশ।

তবে, আলাপনকে ছাড়তে চান না মুখ্যমন্ত্রী। এ দিনের সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ”মুখ্যসচিবের বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসা পরায়ণ মনোভাব দেখানো হচ্ছে। চিঠি প্রত্যাহার করুন। ঘূর্ণিঝড় ও কোভিড নিয়ে কাজ করতে দিন।”

সূত্রের খবর, এই টানাপোড়েনের মধ্যে না থেকে পূর্ব নির্ধারিত দিনে অবসর নিতে পারেন আলাপন বন্দ্যোপাধ্যায় এবং তাঁকে রাজ্যেরই বিশেষ পদে বসানোর সম্ভাবনা মুখ্যমন্ত্রীর। কারণ করোনা পরিস্থিতি মোকাবিলার পাশাপাশি ইয়াসের সময় অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব সামলেছেন আলাপন। এই কারণে ত্রাণ ও পুনর্বাসনের কাজেও তাঁকে চাইছেন মমতা। একইসঙ্গে করোনা পরিস্থিতি মোকাবিলাতেও আলাপনের ভূমিকা অত্যন্ত উল্লেখযোগ্য। সে কারণেই কেন্দ্রের সঙ্গে সরাসরি সংঘাতের রাস্তায় না হেঁটে মুখ্যসচিবের পদ থেকে তাঁর অবসর করিয়ে রাজ্য সরকারের বিশেষ পদে তাঁকে রাখতে চান মমতা।

আরও পড়ুন- তৃণমূলের পাশে দাঁড়িয়ে মোদি সরকারের বিরুদ্ধে চড়া সুর কংগ্রেসের

Pp

Advt

 

Previous articleতৃণমূলের পাশে দাঁড়িয়ে মোদি সরকারের বিরুদ্ধে চড়া সুর কংগ্রেসের
Next articleকংগ্রেসের টুলকিট ও বিজেপির জালিয়াতি, অমিতাভ সিংহের কলম