পরীক্ষার্থীদের মূল্যায়ন কীভাবে? সিদ্ধান্ত নিতে ১৩ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গড়ল সিবিএসই বোর্ড

করোনা সংকটের ( Corona pandemic)জেরে সিবিএসই (CBSE board exam) দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল । কেন্দ্রের এই সিদ্ধান্তে সহমত প্রকাশ করেছে সুপ্রিম কোর্টও (supreme court)। কিন্তু পড়ুয়াদের মূল্যায়ন কীভাবে হবে তা স্থির করার জন্য সিবিএসই (CBSE)ও আইসিএসই (ICSE) বোর্ডকে দুই সপ্তাহ সময় দিয়েছিল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী সিবিএসই বোর্ড দ্বাদশ শ্রেণির মূল্যায়ন পদ্ধতি ঠিক করতে ১৩ সদস্যের একটি বিশেষজ্ঞ(expert panel of 13 members) প্যানেল তৈরি করেছে। এই প্যানেল ১০ দিনের মধ্যে রিপোর্ট জমা দেবে। সেই রিপোর্টের ভিত্তিতেই মূল্যায়ন পদ্ধতি ঠিক করবে সিবিএসই।

সিবিএসই বোর্ডের পরীক্ষা নিয়ামক (examination controller) সন্যম ভরদ্বাজ জানিয়েছেন, অবজেকটিভ ক্রাইটেরিয়ায় সময়কে মাথায় রেখে মূল্যায়ন পদ্ধতি ঠিক করতে হবে। এই বিশেষজ্ঞ প্যানেল রিপোর্ট জমা দিলেই সিবিএসই মূল্যায়ন পদ্ধতি ঘোষণা করবে। ১৩ সদস্যের এই প্যানেলে রয়েছেন শিক্ষামন্ত্রকের যুগ্ম সম্পাদক বিপিন কুমার, দিল্লির শিক্ষা বিষয়ক ডিরেক্টর উদিত প্রকাশ রাই, কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের কমিশনার নীধি পান্ডে, নবোদয় বিদ্যালয় সমিতি কমিশনার বিনায়ক গর্গ, চণ্ডীগঢ় স্কুল এডুকেশন ডিরেক্টর রুবিন্দরজিত সিং , সিবিএসই ডিরেক্টর অন্ত্রিক জোহরি এবং সিবিএসই বোর্ডের ডিরেক্টর জোসেফ এমানুয়েল। এই প্যানেলে ইউজিসি (UGC) ও এনসিইআরটির (NCERT)প্রতিনিধিরাও থাকবেন।

 

তবে জানা গিয়েছে এই মূল্যায়ন পদ্ধতি যাই হোক না কেন, এরপরেও যদি কোনও পড়ুয়া পরীক্ষায় বসতে চান, সেই সুযোগও রাখা হবে। ইন্টারনাল অ্যাসেসমেন্টের (internal assessment) অর্থাৎ অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতেও পড়ুয়াদের মূল্যায়ন করা হতে পারে। যদিও সিবিএসই শেষ পর্যন্ত কোন পদ্ধতি অবলম্বন করবে, তা জানা যাবে প্যানেলের রিপোর্ট জমা পড়ার পরই।

Previous articleবেসুরো সৌমিত্র খাঁ! ছাড়লেন জেলা মিডিয়া সেলের গ্রুপ, শুভবুদ্ধির উদয় হোক: সুজাতা
Next articleরাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ৩০, মারণ ছত্রাকের প্রতিষেধক কেনার ক্ষেত্রে জারি নয়া নির্দেশিকা