উস্কানিমূলক মন্তব্য: গ্রেফতার এড়াতে হাইকোর্টের দ্বারস্থ মিঠুন!

বাংলা বিধানসভা নির্বাচনের আগেই বিজেপিতে (Bjp) যোগ দিয়েছেন সুপারস্টার মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty )। আর যোগ দিয়েই নিজের জনপ্রিয় সিনেমার বহুল প্রচারিত ডায়লগ বলে বেড়িয়েছেন তিনি। তাঁর সেই উস্কানিমূলক মন্তব্য জেরেই বাংলায় হিংসা ছড়াচ্ছে- এই অভিযোগে মিঠুনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছে তৃণমূল (Tmc)। এবার গ্রেফতার এড়াতে এফআইআর (FIR) খারিজের দাবি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হলেন মিঠুন। হাইকোর্টের নির্দেশ দেখেই পরবর্তী সিদ্ধান্ত- জানালেন তৃণমূল যুব নেতা মৃত্যুঞ্জয় পাল ও আইনজীবী অয়ন চক্রবর্তী।

রাজ্যে ভোটের প্রচার। “আমি জাত গোখরো, এক ছোবলেই ছবি” বা “মারব এখানে লাশ পড়বে শ্মশানে”- বিজেপির সভায় মিঠুন চক্রবর্তীর এই সব ডায়লগে তেতে উঠেছিল জনতা। শেষপর্যন্ত অবশ্য ভোটের লড়াইয়ে ধরাশায়ী হয় বিজেপি। ফল ঘোষণার পর রাজ্যের বিভিন্ন প্রান্তে হিংসার অভিযোগ উঠে। উত্তর কলকাতা যুব তৃণমূলের তরফে মিঠুন চক্রবর্তীর বিরুদ্ধে মানিকতলা থানায় FIR দায়ের করা হয়। রাজ্যের বিভিন্ন জায়গা প্রচারে গিয়ে উস্কানিমূলক মন্তব্যের অভিযোগে অভিযোগ দায়ে করা হয় দিলীপ ঘোষের বিরুদ্ধেও। উত্তর কলকাতায় তৃণমূলের যুবনেতা মৃত্যুঞ্জয় পাল (Mrityunjoay Paul) জানান, তাঁরা চান এই ধরনের উস্কানিমূলক মন্তব্যের জন্য মিঠুন চক্রবর্তীকে গ্রেফতার করা হোক। কারণ, একজন দায়িত্বশীল নাগরিকের ভূমিকা পালন করেননি মহাগুরু। ভোট-পরবর্তী হিংসায় যে দলের কর্মী-সমর্থকরা প্রাণ যাক না কেন, কেন সব মৃত্যুই দুঃখজনক। মৃত্যুঞ্জয় বলেন, তাঁদের দলের অনেকেই হিংসা শিকার হয়েছেন। অভিযোগ, তার জন্য দায়ী মিঠুন-দিলীপের উস্কানিমূলক মন্তব্য। এবার তাহলে তাঁদের পরবর্তী পদক্ষেপ কী? এর উত্তরে মৃত্যুঞ্জয় পাল জানান, আইন মেনেই পরবর্তী কর্মপন্থা ঠিক করবেন তাঁরা।

এফআইআরের খারিজের আবেদনে হাইকোর্টে (High Court) মামলা করেন মিঠুন চক্রবর্তী। অভিনেতার দাবি, রাজনৈতিক উদ্দেশ্যেই এই FIR দায়ের করা হয়েছে। এ বিষয়ে মৃত্যুঞ্জয় পালদের পক্ষের আইনজীবী অয়ন চক্রবর্তী (Ayan Chakraborty) জানান, হাইকোর্ট কী নির্দেশ দেয় তাই দেখেই পরবর্তী পদক্ষেপ করবেন তাঁরা। তবে অয়ন জানান, এফআইআরের ভিত্তিতে মিঠুন চক্রবর্তীকে নোটিশ দিয়ে ডেকে পাঠিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারে পুলিশ। তাঁর বক্তব্যে সন্তুষ্ট না হলে গ্রেফতারির সম্ভাবনা থেকে যায়। সেটা এড়াতেই মিঠুন হাইকোর্টে ছুটেছেন বলে মনে করছেন অনেকে।

Advt

 

Previous articleনারদ- ত্রিপল চুরি- প্রতারণা: শুভেন্দুকে দিল্লি-তলবের প্রকৃত কারণ অনেক গভীরে
Next articleস্বস্তি দিয়ে অনেকটাই নিম্নমুখী দেশের কোভিড গ্রাফ, মৃত্যু এখনও ২ হাজারের বেশি