স্বস্তি দিয়ে অনেকটাই নিম্নমুখী দেশের কোভিড গ্রাফ, মৃত্যু এখনও ২ হাজারের বেশি

স্বস্তি দিয়ে দেশের দৈনিক সংক্রমণ নামল এক লক্ষের নীচে। গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ৮৬ হাজার ৪৯৮ জন। টানা দু’মাস পর আক্রান্তের সংখ্যা এতটা কম হল। এপ্রিল মাসের প্রথম সপ্তাহে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর সংক্রমণ ৯০ হাজার থেকে বাড়তে বাড়তে ৪ লক্ষে পৌঁছেছিল। তবে লকডাউনের পর থেকে গত কয়েক কয়েক সপ্তাহে দেশে করোনার দ্বিতীয় ঢেউ অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে।সংক্রমণের সঙ্গে দৈনিক মৃত্যুও আগের কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ২ হাজার ১২৩ জনের।
চলতি সপ্তাহের শুরুর দিনেও সংক্রমণের সংখ্যা ১ লক্ষের বেশি ছিল। তবে রোজ নতুন সংক্রমণের থেকে সুস্থতার সংখ্যা বেশি হওয়ার কারণে দেশে সক্রিয় রোগীর সংখ্যা অনেকটাই কমেছে। এই মুহূর্তে দেশে সক্রিয় রোগী রয়েছেন ১৩ লক্ষ ৩ হাজার ৭০২ জন। একই সঙ্গে কমেছে মৃত্যুর হারও। তবে স্বাস্থ্যমহলের একাংশের মতে, যে হারে সংক্রমণ কমছে, মৃত্যুকে সেই হারে এখনও রোখা সম্ভব হচ্ছে না। এ নিয়ে মারণ ভাইরাসের বলি দেশের মোট ৩ লক্ষ ৫১ হাজার ৩০৯। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮৯ লক্ষ ৯৬ হাজার ৪৭৩ জন।
অন্যদিকে কোভিডের দ্বিতীয় ঢেউ রুখতে দেশজুড়ে শুরু হয়েছে গণটিকাকরণ। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত টিকা পেয়েছেন দেশের ২৩ কোটি ৬১ লক্ষ ৯৮ হাজার ৭০২ জন। গত ২৪ ঘন্টায় দেশে টিকা পেয়েছেন সাড়ে ৩৩ লক্ষের বেশি মানুষ।

Advt

Previous articleউস্কানিমূলক মন্তব্য: গ্রেফতার এড়াতে হাইকোর্টের দ্বারস্থ মিঠুন!
Next articleইয়াস বিধ্বস্ত দিঘা উপকূল পরিদর্শনে কেন্দ্রীয় প্রতিনিধি দল