মুকুলের প্রত্যাবর্তন ধান্দাবাজি না কি সঠিক সিদ্ধান্ত? নানা মুনির নানা মত

মুকুলের প্রত্যাবর্তন ধান্দাবাজি না কি সঠিক সিদ্ধান্ত? নানা মুনির নানা মত
মুকুল রায়

বিজেপি ছেড়ে আবার তৃণমূলে (Tmc) ফিরলেন মুকুল রায় (Mukul Ray)। এই খবরে রাজ্য তথা দেশের রাজনৈতিক মহল তোলপাড়। শুক্রবার, তাঁকে দলে ফিরিয়ে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay) বললেন, “ওল্ড ইজ অলওয়েজ গোল্ড”। তবে একই সঙ্গে বার্তা দিলেন “গদ্দার, রুচিহীন”দের দলে নেবেন না। তবে মুকুলের প্রত্যাবর্তন নিয়ে দ্বিধাবিভক্ত বুদ্ধিজীবীমহল। কারও মতে, এটা “সময়োপযোগী সঠিক সিদ্ধান্ত”। আবার কারও মত, “ধান্দাবাজি”।

বাম সমর্থক তথা পরিচালক সৌরভ পালোধি (Sourabh Palodi) মন্তব্য করেন, “কে যাবেন, কে আসবেন এটা এখন মজার বিষয় হয়েছে। সেই ক্রিকেটের খেপ খেলার মতো। মজার বিষয় কিন্তু কষ্টের”।

আবার মুকুলের তৃণমূলে ফেরাকে ‘পরিণত সিদ্ধান্ত’ বলে জানান চিত্রশিল্পী শুভাপ্রসন্ন (Shubhaprasanna)। তাঁর মতে, মুকুল রায় আদ্যোপান্ত তৃণমূলেরই মানুষ। হয়ত কোনও কারণে দল ছেড়ে গিয়েছিলেন, তবে মুকুল রায়ের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্ক একেবারেই আলাদা। “আমার মনে হয় মুকুল রায় ঘরে ফিরেছেন এটা বুঝতে পেরে যে ২০২৪ সালে দেশ থেকে বিজেপিকে সরাতে হবে”।

শিক্ষাবিদ মীরাতুন নাহারের (Miratun Nahar) মতে আবার, একটি দলের আদর্শ মেনে দেশ গড়ার কাজ করব, এই বোধ থেকে কেউ আজকাল নেতা-নেত্রী হন না। মুকুল রায় একটি দলে ছিলেন, বেরিয়ে আরেকটিতে গেলেন, আবার পুরনো দলে ফিরলেন। এটি তারই পরিচয়।

আরও পড়ুন-ছাড়লেন কেন্দ্রীয় Set featured imageনিরাপত্তা, তৃণমূলে ফেরার পরেই মুকুলের নিরাপত্তায় রাজ্য পুলিশ

সরাসরি মন্তব্য না করে অনেকে আবার টুইটে খোঁচাও দিয়েছেন। বিধানসভা ভোটের আগেই তৃণমূল ছেড়ে বিজেপিতে যান অভিনেতা হিরণ। খড়্গপুর সদর আসন থেকে বিজেপির টিকিটে জয়ী হয়েছেন তিনি। মুকুল রায়কে কটাক্ষ করে তিনিও টুইট করেন। লেখেন, “এবার ধান্দাবাজির রাজনীতি বন্ধ হোক। পশ্চিমবঙ্গ যে নোংরা রাজনীতির খেলা দেখছে তাতে রাজনৈতিক নেতাদের উপর সাধারণ মানুষের আস্থা উঠে যাবে। আয়া রাম গয়া রাম- পশ্চিমবঙ্গের সংস্কৃতি নয়”।

অভিনয় মঞ্চ থেকে রাজনীতিতে যাওয়া তৃণমূলের তারকা বিধায়ক সোহম আবার বিঁধছেন রাজ্য বিজেপির দুই নেতা শুভেন্দু অধিকারী ও দিলীপ ঘোষকে। তিনি লিখেছেন, “তৃণমূল কোনও মতেই দল ভাঙাতে পারবে না”-শুভেন্দুর এই ভিডিও পোস্ট করে সোহম লেখেন- “কিছুদিন আগেই শুভেন্দু অধিকারী চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন তৃণমূলের দিকে, বলেছিলেন পারলে রাজ্য বিজেপিতে ভাঙন ধরিয়ে দেখাক। তবে বিজেপি যে ধরণের জাতীয় লজ্জা, তাতে আমাদের চেষ্টাও করতে হয়নি!”

রাজ্য রাজনীতিতে মুকুল রায়ের দলবদল শুধু প্রভাব ফেলেছে তাই না তাই নিয়ে চর্চা চলছে নিরন্তর।

Previous articleছাড়লেন কেন্দ্রীয় নিরাপত্তা, তৃণমূলে ফেরার পরেই মুকুলের নিরাপত্তায় রাজ্য পুলিশ
Next articleবিজেপি কর্মীর বাড়িতে বোমাবাজি