মান্দারিন ভাষায় লক করা হানের মোবাইল ও ল্যাপটপ,  তথ্য লুকোতে বারবার পাল্টাচ্ছে পাসওয়ার্ড

ভারত-বাংলাদেশ সীমান্তে ধৃত চিনা নাগরিক (artesTed Chinese man)হান জুনবেকে ঘিরে রহস্য আরও বাড়ছে। মালদহের কালিয়াচক থানার পুলিশ জানিয়েছে, হান জুনবের ল্যাপটপ ও একটা আইফোনের পাসওয়ার্ড মান্দারিন ভাষায় লক করা রয়েছে। ভাষা গত সমস্যার কারণে এখনও সেগুলো ক্র্যাক করা সম্ভব হয়নি। উত্তর চিনের কথ্য ভাষা মান্দারিন। পুলিশ সূত্রে দাবি, ওই ভাষাতেই বিভিন্ন সময় বিভিন্ন রকম পাসওয়ার্ড দিচ্ছে হান।

পুলিশের দাবি, ওই ভাষায় সোশাল মিডিয়ায় চ্যাট করা হয়েছে। ভাষা বোঝা গেলে ওই কথোপকথন থেকে হান জুনওয়ে সম্পর্কে আরও তথ্য হাতে আসবে বলে পুলিশের দাবি। অন্যদিকে, উত্তরপ্রদেশ এটিএস চিনা নাগরিক হানকে হেফাজতে পেতে সোমবার লখনউ আদালতে আবেদন জানাবে বলে জানা গিয়েছে।

 

মালদহে ভারত-বাংলাদেশ সীমান্তে ধৃত চিনের নাগরিক হান জুনকে জেরার পর এই সব প্রশ্নই তদন্তকারীদের ভাবাচ্ছে বলে পুলিশ সূত্রে খবর। হান সে দেশের একটি বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর করেছে। পুলিশের সামনে নাটকীয় কায়দায় ইংরেজি বলাতে অনীহা দেখিয়েছিল।  কিন্তু বারবার পুলিশি জেরায় অবশেষে সেই তথ্য ফাঁস হয় । এমনকি মালদার কালিয়াচক সীমান্ত যেহেতু একাধিকবার জালনোটের কারবারের অভিযোগ উঠে এসেছে। তাই সেখানে কেরিয়ার বা এজেন্ট তৈরি করার পরিকল্পনাও ছিল ওই চিনা নাগরিকের। কিন্তু কি কারনে সে এই কাজ করার ছক কষেছিল , তা অবশ্য তদন্তের স্বার্থে পুলিশ জানায়নি। রবিবার ধৃত হানকে জিজ্ঞাসাবাদ করতে কালিয়াচক থানায় যায় পুলিশ সুপার অলোক রাজোরিয়া বলে বিশেষ সূত্রে জানা গিয়েছে। ধৃত চিনা নাগরিক আদালতের নির্দেশে ছয় দিনের পুলিশি হেফাজতে রয়েছে।

গত বৃহস্পতিবার মালদার কালিয়াচক থানার ভারত বাংলাদেশ সীমান্তবর্তী মিলিক সুলতানপুর এলাকায় ভারতে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ থেকে ভারতে অবৈধভাবে অনুপ্রবেশ  করার সময় বিএসএফের হাতে ধরা পড়ে এই ব্যক্তি। ধৃতের নাম হান জুনওয়ে (৩০)। তার কাছ থেকে ভারতীয় মোবাইলের সিম,বাংলাদেশি মোবাইলের সিম,এবং চাইনিজ মোবাইলের সিম , ল্যাপটপ সহ বেশ কিছু ডিভাইস উদ্ধার হয়।এরপরই বিভিন্ন সংস্থার সাথে কথা বলে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে,  যেহেতু এই ব্যক্তির নামে উত্তরপ্রদেশের আদালতে মামলা রয়েছে। সেই কারণে সেখানকার আদালত থেকে এর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে একে এখান থেকে নিজেদের হেফাজতে নিয়ে যেতে পারে। মালদা জেলা আদালতের হেফাজত নিজেদের কাছে চাইতে পারে এটিএস। এছাড়াও এর নামে বিভিন্ন সংস্থা খোঁজখবর শুরু করেছে।  মালদা জেলা আদালত ৬ দিনের পুলিশ হেফাজতের পাঠায়। সেখানে জিজ্ঞাসাবাদে ও বিভিন্ন সূত্রে এই তথ্য পায় পুলিশ।

আবার পুলিশ ও গোয়েন্দাদের একটি সূত্র মনে করছে,  বাংলাদেশের চাপাইনবাবগঞ্জে যে বন্ধুর সাথে ছিলেন সীমান্ত থেকে গ্রেপ্তার হওয়া চীনা নাগরিক,  তার সম্বন্ধে খোঁজখবর নেওয়া শুরু করা হয়েছে। সেখানে একজন মাত্র বন্ধু ছিল নাকি বেশ কয়েকজন রয়েছে সেই বিষয়ে হান জুনওয়েকে  জিজ্ঞাসাবাদ করছে মালদা জেলা পুলিশের উচ্চপদস্থ কর্তারা। চিনর সেনা ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর ডিগ্রী রয়েছে হানের। পড়াশোনা করেছেন ইংরেজি নিয়ে।

Previous article৩৯ স্ত্রী ও ৯৪ সন্তান, প্রয়াত বিশ্বের বৃহত্তম পরিবারের জনক
Next articleমারাদোনার চিকিৎসক সহ ৭ জনকে জিজ্ঞাসাবাদ