নন্দীগ্রামের ভোটে কারচুপির অভিযোগে হাইকোর্টে মমতা’র মামলার শুনানি আজ

নন্দীগ্রামের ভোটে কারচুপির অভিযোগে হাইকোর্টে মমতা'র মামলার শুনানি আজ
মমতা বন্দ্যোপাধ্যায়, হাইকোর্ট

সাম্প্রতিক রাজ্য বিধানসভার ভোটে নন্দীগ্রাম কেন্দ্রের নির্বাচনে কারচুপি-সহ একাধিক অভিযোগ এনে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছেন নন্দীগ্রামের তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় ।শুক্রবার হাইকোর্টে বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে এই মামলার শুনানি হতে পারে৷

নন্দীগ্রামে ভোট গণনায় কারচুপি করে জয়ী হয়েছেন বিজেপিপ্রার্থী শুভেন্দু অধিকারী, এই অভিযোগ গণনার দিনেই তুলেছিল তৃণমূল। ভোটের ফলপ্রকাশের পর মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, নন্দীগ্রামের ফল নিয়ে আদালতে যাবেন। ভোট গণনার দিন প্রথমে খবর আসে, ১২০০ ভোটে নন্দীগ্রামে জয়ী হয়েছেন মমতা। তার কিছুক্ষণ পরেই ফের জানা যায় নন্দীগ্রামে জিতেছেন শুভেন্দু। শুভেন্দুকেই জয়ী ঘোষণা করেন রিটার্নিং অফিসার। তৃণমূলের তরফে পুনর্গননার আবেদন জানানো হয়েছিলো তখনই৷ নির্বাচন কমিশন তা খারিজ করে দেয়। তখন থেকেই গণনায় কারচুপির অভিযোগ তুলেছে তৃণমূল। এবার সেই অভিযোগ এবং ভোটপ্রচারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করা, হুমকি দেওয়া, অসত্য তথ্য পেশ করা, ধর্মের ভিত্তিতে ভোট ভাগ করা ইত্যাদি একাধিক অভিযোগ সামনে এনেই শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে মামলা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ হাইকোর্টে বিচারপতি কৌশিক চন্দের সিঙ্গেল বেঞ্চে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি হওয়ার কথা।

আরও পড়ুন-নারদ কাণ্ডে CBI -এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আইনমন্ত্রী মলয় ঘটক, শুক্রবার শুনানির সম্ভাবনা

প্রসঙ্গত, নির্বাচন নিয়ে কোনও প্রার্থীর কোনও অভিযোগ থাকলে জনপ্রতিনিধিত্বমূলক আইনের ভিত্তিতে ‘ইলেকশন পিটিশন’ করা যায়। আইনে বলা আছে ভোট প্রক্রিয়া শেষ হওয়ার দেড় মাসের মধ্যে এই ধরনের পিটিশন জমা দিতে হয়। মমতা বন্দ্যোপাধ্যায় নিয়ম মেনেই দেড় মাসের মধ্যে এই পিটিশন দাখিল করেছেন৷ ২ মে ভোটের ফলাফল প্রকাশ হয়েছে। গত ১৭ জুন নির্দিষ্ট দেড় মাসের মেয়াদ শেষ হয়েছে। তার আগেই মমতা পিটিশন দাখিল করায় শুক্রবার থেকেই সম্ভবত মামলা শুরু হচ্ছে।

Previous articleটানা বৃষ্টির জেরে ধস নামল দার্জিলিংয়ে, মৃত ২ শ্রমিক
Next articleহাইকোর্টে নন্দীগ্রাম-সহ ৫ কেন্দ্রের ভোট নিয়ে মামলা, শুনানির সম্ভাবনা শুক্রবারই