কলকাতা, দিল্লিতে পেট্রোলের দাম পেরোল ৯৭ টাকা, পাল্লা দিয়ে দাম বাড়ছে ডিজেলেরও

ফাইল ছবি

ঝড়ের গতিতে বাড়ছে জ্বালানি তেলের দাম। কলকাতায় (Kolkata) পেট্রোলের দাম ১০০-র পথে। বাড়ছে ডিজেলের দামও। রবিবার, কলকাতায় পেট্রোলের দাম লিটারপ্রতি ২৮ পয়সা বেড়ে নতুন দাম হল ৯৭ টাকা ১২ পয়সা। ডিজেলের দাম লিটার প্রতি ২৮ পয়সা বাড়ল। ডিজেলের দাম হয়েছে লিটারে ৯০ টাকা ৮২ পয়সা।

রবিবার দিল্লিতে (Delhi) পেট্রোল বিক্রি হচ্ছে লিটার প্রতি ৯৭ টাকা ২২ পয়সায়। প্রতি লিটার ডিজেল বিক্রি হচ্ছে ৮৭ টাকা ৯৭ পয়সায়। মুম্বইয়ে (Mumbai) এক লিটার পেট্রোলের দাম ১০৩ টাকা ৩৬ পয়সা, ডিজেলের দাম ৯৫ টাকা ৪৪ পয়সা। চেন্নাইয়ে (Chennai) প্রতি লিটার পেট্রোল বিক্রি হচ্ছে ৯৮ টাকা ৪৪ পয়সায়, ডিজেলের দাম ৯২ টাকা ৫৮ পয়সা প্রতি লিটার।

লাগাতার জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে রাজ্যগুলির আবেদন প্রসঙ্গে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার জানিয়েছেন, পেট্রোল-ডিজেলের দাম বাড়লেও কেন্দ্রকে ভারসাম্য রক্ষা করে চলতে হয়। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা কেন্দ্রের দায়িত্ব।

আরও পড়ুন-কোভিডে মৃত্যুতে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ অসম্ভব, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

জ্বালানির মূল্য বৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলছেন, মানছি জ্বালানির দামবৃদ্ধিতে সাধারণ মানুষের সমস্যা হচ্ছে। মন্ত্রী আরও জানিয়েছেন, “একবছরে ৩৫ হাজার কোটি টাকা খরচ করা হয়েছে করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের জন্য। এই কঠিন পরিস্থিতিতে কল্যাণমূলক প্রকল্পের জন্য আমরা অর্থ সঞ্চয় করছি।”

দু-এক দিন অন্তর দাম বাড়ছে পেট্রোল-ডিজেলের। যা দেখে রীতিমতো নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। করোনা পরিস্থিতির জেরে আর্থিক বিপর্যয়ের মুখে ভারত। গত বছর থেকে বহু মানুষ কাজ হারিয়েছেন। এবং এক সমীক্ষায় দেখা গিয়েছে আগামিদিনেও মানুষ কাজ হারাবেন। তার ওপর পেট্রোল-ডিজেলের এইভাবে দাম বেড়ে চলায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধির আশঙ্কা থাকছে।

Previous articleকোভিডে মৃত্যুতে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ অসম্ভব, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র
Next article২ সন্তান নীতি নিয়ে কড়া বার্তা হিমন্ত বিশ্বশর্মার