যোগ দিবসে মোদি চালু করলেন mYoga অ্যাপ, বললেন, ‘One World, One Health’

PM Modi launches mYoga app, says will help fulfill motto of ‘One World, One Health’

“করোনা আবহে আশার আলো যোগ। প্রার্থনা করি গোটা বিশ্ব সুস্থ হোক।” সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসে বললেন প্রধানমন্ত্রী।, “করোনা সত্ত্বেও যোগ দিবসে উত্‍সাহের খামতি নেই। এবারের থিম সুস্থতার জন্য যোগাসন,” বলেন মোদি। এছাড়াও এদিন প্রধানমন্ত্রী মোদি mYoga অ্যাপ চালু করেন। বলেন,‘এক বিশ্ব, এক স্বাস্থ্য’ এর মূল উদ্দেশ্যটি পূরণ করতে সহায়তা করবে। এদিন মোদি বিশ্বজুড়ে যোগের প্রচার করা নিয়েও কথা বলেন।

প্রধানমন্ত্রী বিশ্বব্যাপী mYoga অ্যাপ্লিকেশনও চালু করেন। মোদি বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় ভারত আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। আমরা mYoga অ্যাপ্লিকেশন চালু করব যাতে সারা বিশ্বের মানুষের জন্য বিভিন্ন ভাষায় যোগ প্রশিক্ষণের ভিডিও থাকবে। এটি আমাদের ‘ওয়ান ওয়ার্ল্ড, ওয়ান হেলথ’।”

নরেন্দ্র মোদি এদিন বলেন, ‘সুস্বাস্থ্যই সব থেকে বড় ভাগ্য। সুস্বাস্থ্যই আমাদের সাফল্যের কারণ। যোগাভ্যাসেই মিলতে পারে সুস্থ জীবন।’ অতিমারি পরিস্থিতির মোকাবিলা প্রসঙ্গে মোদি বলেন, “অদৃশ্য ভাইরাস করোনা মোকাবিলায় প্রথমে কেউ প্রস্তুত ছিল না। এই কঠিন সময়ে যোগ আত্মবিশ্বাস বাড়িয়েছে। রোগ নিরাময়ে সহায়ক যোগ। যোগ আমাদের সংযমী হতে শিখিয়েছে।”

আরও পড়ুন-জনসংখ্যা নিয়ন্ত্রণে ২ সন্তান নীতি, উত্তরপ্রদেশে কড়া আইনের পথে যোগী সরকার

প্রধানমন্ত্রীর কথায়, ‘সুস্বাস্থ্যই সব থেকে বড় ভাগ্য। সুস্বাস্থ্যই আমাদের সাফল্যের কারণ। যোগাভ্যাসেই মিলতে পারে সুস্থ জীবন।’ মোদি জানিয়েছেন, “স্কুলে স্কুলে যোগ শেখানো হচ্ছে। হাসপাতালেও যোগাসন করানো হচ্ছে।” পাশাপাশি সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের উদ্ধৃতিও তুলে ধরেন।

তাঁর কথায়, “দুঃখকে বিয়োগ করার পথই হল যোগ। যোগের কাছে সব সমস্যার সমাধান আছে।” আন্তর্জাতিক যোগ দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সকালে রাষ্ট্রপতি ভবনে যোগাভ্যাস করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসে সামিল হন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুও, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন, পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, কেন্দ্রীয় আইন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এবং নিতিন গড়কড়ি।

 

Previous articleনাটকীয় তৃতীয় দিন, ভারতের চেয়ে কিছুটা এগিয়ে নিউজিল্যান্ড
Next article‘পুর-ভোটে কং-বাম জোট নিয়ে কিছু বলার ক্ষমতা আমার নেই’, জানালেন অধীর