জনসংখ্যা নিয়ন্ত্রণে ২ সন্তান নীতি, উত্তরপ্রদেশে কড়া আইনের পথে যোগী সরকার

দেশে বাড়তে থাকা জনসংখ্যায় সব সমস্যার মূল। বারবার এই দাবিতে সরব হতে দেখা গিয়েছে গেরুয়া নেতাদের। সেই লক্ষ্যেই এবার উত্তরপ্রদেশ(Uttar Pradesh) নির্বাচনকে মাথায় রেখে জনসংখ্যা নিয়ন্ত্রণে দুই সন্তান নীতি(two child policy) প্রয়োগে কড়া আইন আনতে চলেছে যোগী সরকার(Yogi government)। ইতিমধ্যেই উত্তরপ্রদেশের ল কমিশন এ বিষয়ে ড্রাফ্ট তৈরি করতে শুরু করে দিয়েছে। নির্বাচনের আগেই এই আইন আনার প্রক্রিয়া সম্পন্ন করা হতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

সরকারি সূত্রের খবর, শীঘ্রই কমিশনের তৈরি রিপোর্ট সরকারের কাছে পেশ করা হবে। আইন লাগু হয়ে যাওয়ার পর যোগীর রাজ্যে দুই সন্তানের অধিক বাবা-মায়েদের ক্ষেত্রে সরকারি সমস্ত সুবিধা থেকে বঞ্চিত করা হতে পারে। অন্যদিকে যে সকল পরিবারের দুই সন্তান রয়েছে তাদের আর্থিক সুযোগ-সুবিধা দেওয়ার পথে হাঁটবে সরকার। ইতিমধ্যেই এই সংক্রান্ত নিয়ম নীতির উপর অধ্যায়ন শুরু করে দিয়েছে ল কমিশন অনুমান করা হচ্ছে আগামী দু’মাসের মধ্যেই তা কার্যকর করা হতে পারে।

এ প্রসঙ্গে সম্প্রতি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে উত্তরপ্রদেশ ল কমিশনের অধ্যক্ষ আদিত্যনাথ মিত্তাল বলেন, “বিগত কয়েক মাস ধরে আমরা দেখছি করোনা পরিস্থিতিতে সবচেয়ে বড় সমস্যার মুখোমুখি হতে হচ্ছে বাড়তে থাকা জনসংখ্যা। এই পরিস্থিতিতে যে আইন আনা হতে পারে সেখানে এরকম বাধ্যবাধকতা কখনোই থাকবে না যেখানে প্রত্যেককে দুই সন্তান নীতি মানতেই হবে। তবে কোনো পরিবার যদি সরকারি প্রকল্পের সুবিধা নিতে চায় সেক্ষেত্রে তাদের দুই সন্তান নীতি অবলম্বন করতে হবে। এক্ষেত্রে রাজ্য সরকার বিজ্ঞপ্তি জারি করে জানাবে কোন কোন সরকারি প্রকল্পের সুবিধা নিতে গেলে দুই সন্তান নীতি মানতে হবে।”

আরও পড়ুন:টোকিও অলিম্পিক্সে ভারতীয় ক্রীড়াবিদদের পাশে বিসিসিআই

যদিও এই আইন পুরোপুরি হিন্দু ভোটকে গুরুত্ব দিয়ে উত্তরপ্রদেশ নির্বাচনকে মাথায় রেখে আনা হচ্ছে এমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল। সাম্প্রতিক সময়ে উত্তরপ্রদেশের পঞ্চায়েত নির্বাচনে বিজেপির যে ফলাফল দেখা গিয়েছে তাতে এটা স্পষ্ট উত্তর প্রদেশের হিন্দু ভোট আর কট্টর হিন্দুত্বের ‘সিরাপ’ গিলছে না। এই পরিস্থিতিতে এমন আইনকে হাতিয়ার করেই ভোটব্যাঙ্ক বাড়াতে উদ্যোগী বিজেপি। এ প্রসঙ্গে সমাজবাদী পার্টি তরফে বলা হয়েছে, বিগত সাড়ে চার বছরে উত্তরপ্রদেশে লাগাতার মহিলাদের ওপর অত্যাচার চলেছে। বেকারত্ব বেড়েছে হুড়মুড়িয়ে, রাজ্যজুড়ে অপরাধের প্রবণতা গোটা ভারত দেখেছে। এই পরিস্থিতিতে সেই সমস্ত বিষয় থেকে মোড় ঘোরাতেই নতুন নতুন পন্থা অবলম্বন করছে বিজেপি সরকার। এটা তারই একটি উদাহরণ।

 

Previous articleচোলি কে পিছে কেয়া হ্যায়? কণাদ দাশগুপ্তর কলম
Next articleশরীরে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে কী কী খাবেন , জেনে নিন