মে দিবসে সোনাগাছি বন্ধ রাখার সিদ্ধান্ত, ফের উঠবে শ্রমিকের মর্যাদার দাবি

শ্রমিকের দাবিতে যৌনকর্মীদের দাবি দীর্ঘদিনের। এবার শ্রমিক দিবসে সোনাগাছি (Sonagachi) বন্ধ রাখার সিদ্ধান্ত নিলেন সেখানকার যৌনকর্মীরা। মে দিবসে সেখানে ব্যবস্থা বন্ধ রাখা হবে বলে দুর্বার মহিলা সমন্বয় কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

একসঙ্গে ৩০ এপ্রিল বিকেল চারটে থেকে একটি জমায়েতের কর্মসূচি নেওয়া হয়েছে। সেখানে সোনাগাছি ছাড়াও শহরের অন্যান্য জায়গার যৌনকর্মীরাও উপস্থিত থাকবেন। সেই জমায়েত থেকেই নিজেদের দাবি জানাবেন তাঁরা। দুর্বার মহিলা সমন্বয় কমিটির সম্পাদক শহরের যৌনকর্মীদের যে সব শ্রমিক সংগঠন তার কোনও সরকারি স্বীকৃতি নেই। রেজিস্ট্রেশন নম্বরও নেই। বিশাখা লস্করের কথায়, দেহ ব‌্যবসায়ীরাও শ্রমিক। কিন্তু তাঁরা শ্রমিকের মর্যাদা পান না। তাঁদের দাবি, অবিলম্বে সব যৌনকর্মীকে শ্রমিকের মর্যাদা দিতে হবে। নিজেদের সংগঠনের সরকারি রেজিস্ট্রেশন নম্বরের দাবি যৌনকর্মীদের। এবছর আন্তর্জাতিক শ্রমিক দিবসে সোনাগাছির (Sonagachi) স্লোগান, “গতর খাটিয়ে খাই। শ্রমিকের অধিকার চাই।”

৩০ এপ্রিলের জমায়েত থেকে যৌনকর্মীরা আওয়াজ তুলবেন,
রেশন কার্ড, ভোটার কার্ডে যৌনকর্মীদের বাড়ির ঠিকানা দিতে বাধ‌্য করা যাবে না। তাঁদেরকে ঠিকানা গোপন রাখার অনুমতি দিতে হবে।
গ্রাহক আর যৌনকর্মীর মধ্যে সম্মতির সহবাস হলে তাতে পুলিশ নাক গলাতে পারবে না। ২০২২ সালের ১৯ মে সুপ্রিম কোর্টের একটি রায়ে বলা হয়, স্বেচ্ছায় কেউ দেহ ব্যবসায় যুক্ত হলে সেক্ষেত্রে পুলিশ কোনও পদক্ষেপ করতে পারবে না। কিন্তু শীর্ষ আদালতের রায় কার্যকর হচ্ছে না বলেও অভিযোগ যৌনকর্মীদের। সেই নির্দেশ কার্যকর করার দাবিও জানান তাঁরা।




Previous articleমা লক্ষ্মীর হাতে ‘লক্ষ্মীর ভাণ্ডার’! অভিনব প্রচার তৃণমূলের
Next articleএকাদশ দ্বাদশে ছাত্রীদের ভর্তি নেবে স্কটিশ চার্চ, নতুন বর্ষে সুখবর