কোভিড নয়, কসবা ভ্যাকসিন কাণ্ডে দেওয়া হয়েছে অ্যামিকাসিন অ্যান্টিবায়োটিকের টিকা!

কসবায় ভুয়ো ভ্যাকসিনেশন ক্যাম্পের(fake vaccination camp) ঘটনায় চাঞ্চল্যকর মোড়। খবর পাওয়া গেছে, ক্যাম্পে যে টিকা দেওয়া হয়েছে, তা কোভিশিল্ড নয়। ওটি আসলে অ্যামিকাসিন (Amikasin) নামে এক ধরনের অ্য়ান্টিবায়োটিক। যা মূলত পেটের রোগ সারানোর কাজে ব্যবহার হয়। এই অ্য়ান্টিবায়োটিকের অতিরিক্ত ব্যবহার কান ও কিডনি ক্ষতি করতে পারে বলে জানা গিয়েছে।

কসবায় ভুয়ো ভ্যাকসিনেশন ক্যাম্পের(fake vaccination camp) ঘটনায় সরগরম গোটা রাজ্য। সাংসদ মিমির উদ্যোগে সম্প্রতি গ্রেফতার করা হয়েছে এই ভ্যাক্সিনেশন ক্যাম্পের মূল মাথা ভুয়ো আইএএস(fake IAS) অফিসার দেবাঞ্জনকে। ধৃত দেবাঞ্জনের বাড়ি থেকে প্রচুর ভায়েল উদ্ধার করেছেন তদন্তকারী অফিসারেরা। বাজেয়াপ্ত  ভায়েলের উপরে লাগানো কোভিশিল্ডের লেভেল তুলে ফেলতেই বিষয়টি প্রকাশ্যে আসে। বেরিয়ে আসে Amikasin-এর নাম। এমনকি কসবার ক্যাম্প থেকেও যে ভায়েল বাজেয়াপ্ত হয়েছে, তার লেভেল সরিয়েও পাওয়া গিয়েছে Amikasin-এর নাম। ওই শিবিরেই টিকা নিয়ে প্রতারিত হয়েছেন অভিনেত্রী-সাংসদ মিমি চক্রবর্তী।

ভুয়ো টিকাকরণ কাণ্ড সামনে আসার পর ওই ক্যাম্পে টিকা নেওয়া প্রত্যেকেই আতঙ্কিত হয়ে পড়েন। কী ধরনের ভ্যাকসিন নিয়েছেন, সেই চিন্তা করতে থাকেন তাঁরা। যদিও এই ভুয়ো ক্যাম্প থেকে টিকা নেওয়া অন্তত ৭০ জনের এদিন স্বাস্থ্যপরীক্ষা করা হয়েছে। পুরসভা সূত্রে খবর, বেশিরভাগ টিকাপ্রাপকেরই কোনও শারীরিক সমস্যা দেখা যায়নি। হাতে গোনা মাত্র কয়েকজনের মাথা যন্ত্রণা এবং ত্বকে কালো দাগের সমস্যা দেখা দিয়েছে। তাঁদের দিকে বিশেষ নজর রাখা হয়েছে। বৃহস্পতিবার ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন মিমি (Mimi Chakaborty)। তিনি সম্পূর্ণ সুস্থ আছেন বলেই জানান। অযথা আতঙ্কিত না হওয়ারও পরামর্শ দেন যাদবপুরের তারকা সাংসদ।

প্রসঙ্গত, মঙ্গলবার কসবার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ভ্যাকসিনেসন ড্রাইভের আয়োজন করা হয়।সেখানে সচেতনতামূলক প্রচারের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল মিমি চক্রবর্তীকে। এখান থেকেই ভ্যাকসিনের প্রথম ডোজ নেন মিমি কিন্তু কোন সার্টিফিকেট না আসায় সন্দেহ হয় তাঁর। গোটা বিষয়টি নিয়ে এরপর অভিযোগ জানান মিমি। তখনই কেচো খুড়তে বেড়িয়ে আসে কেউটে। জানা যায় এই গোটা ঘটনার পাণ্ডা ভুয়া আইএএস অফিসার দেবাঞ্জন দেব। যে নিজেকে জয়েন্ট কমিশনার অফ কলকাতা কর্পোরেশনের পরিচয় দিয়ে ভ্যাকসিনেশন ড্রাইভের আয়োজন করেছিলেন।

আরও পড়ুন- ‘জম্মু-কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা ফেরাতে প্রতিশ্রুতিবদ্ধ’, সর্বদল বৈঠকে আশ্বাস মোদির

Previous article‘জম্মু-কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা ফেরাতে প্রতিশ্রুতিবদ্ধ’, সর্বদল বৈঠকে আশ্বাস মোদির
Next articleহিংসার অভিযোগ: কোচবিহার পরিদর্শনে জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধিদল