লাদাখ সীমান্ত পরিস্থিতি খতিয়ে দেখতে নিয়ন্ত্রণ রেখায় রাজনাথ সিং

দেশের সীমান্তের নিরাপত্তা (security safety condition of Indo China border) পরিস্থিতি যাচাই করতে রবিবার লাদাখ (Ladakh) পৌঁছলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (defence minister of India Rajnath Singh)। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, রাজনাথ ভারত-চিন সীমান্ত (Indo China border) সমস্যা গুলি খতিয়ে দেখবেন। সেইসঙ্গে তিনি বর্ডার রোড অর্গানাইজেশনের (Border Road Organization) তৈরি রাস্তা এবং সেতুর উদ্বোধন করবেন বলে জানা গিয়েছে।

 

লাদাখ সীমান্তে চিনের (China) সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (Line of Actual Control) নিয়ে ভারতের বিবাদ চরমে ওঠার পর থেকেই লাদাখের নিরাপত্তা নিয়ে বিশেষ জোর দেওয়া হয়েছিল। দু দেশের প্রতিরক্ষা এবং বিদেশ বিদেশ মন্ত্রকের তরফ পরপর ১১ দফা বৈঠক হয়। যৌথভাবে সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয় । বিগত কয়েক মাস ধরেই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা প্রত্যাহারের কাজ শুরু হলেও তা এখনও সম্পূর্ণ হয়নি। প্রতিরক্ষা মন্ত্রক এবং বিদেশ মন্ত্রকের অভিযোগ বেজি প্রতিশ্রুতি দিয়েও কথা রাখছে না। বেজিং এর বিরুদ্ধে অভিযোগ তারা সীমান্তের এক স্থান থেকে সেনা সরিয়ে সীমান্তের অন্যত্র মোতায়েন করে নতুন করে অশান্তি সৃষ্টি করছে।

শুক্রবারই ভারত ও চিন পূর্ব লাদাখের সীমান্ত ও তার আশেপাশের অঞ্চল নিয়ে তৈরি হওয়া সমস্যার সমাধানের জন্য ২২ তম বৈঠকে বসে।

 

এ দিকে, চিনের সঙ্গে ভারতের সম্পর্ক ও লাদাখের সীমান্ত নিয়ে বরাবরই কঠোর মনোভাব দেখিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি চিনকে একাধিকবার সতর্কও করেছিলেন সীমান্ত দখলের চেষ্টার কারণে। সেনা প্রত্যাহার শুরুর পরও চিনের তরফে অভিযোগ করা হয়, ভারত তাদের এলাকা দখল করছে।

সেই কারণেই লাদাখের পরিস্থিতি ও নিরাপত্তার ব্যবস্থা খতিয়ে দেখতে এ দিন কেন্দ্র শাসিত অঞ্চলে যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী। সীমান্তবর্তী এলাকাগুলিতে নিরাপত্তাবাহিনীর যাতায়াতের সুবিধার জন্য যে সড়কপথ ও সেতু তৈরি করা হয়েছে, তার উদ্বোধনও করবেন তিনি।

Previous article‘মন কি বাত’ নিয়ে মোদিকে খোঁচা রাহুলের, বললেন, ‘দেশবাসীর কাছে আগে ভ্যাকসিন পৌঁছে দিন’
Next articleশীঘ্রই মাহেশ ও সবুজদ্বীপ রাজ্যের পর্যটন মানচিত্রে যুক্ত হতে চলেছে